খাতায় কলমে প্রবেশিকা নয়, করোনা আবহে বিকল্প পথে ভর্তির কথা ভাবছে যাদবপুর-প্রেসিডেন্সি

নিজস্ব প্রতিবেদন: কোভিডে কার্যত ওলটপালট হয়ে গিয়েছে শিক্ষাব্যবস্থা। প্রেসিডেন্সি থেকে যাদবপুর, রাজ্যের নামী বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যাডমিশন এখন কঠিন চ্যালেঞ্জর মুখে। কোভিড পরিস্থিতি শিক্ষাক্ষেত্রের প্রবল প্রতিযোগিতাকে আরও কঠিন করে দিয়েছে। উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলির পক্ষে এখন অ্যাডমিশন টেস্ট নেওয়া শক্ত। বিকল্প পদ্ধতিতে ভর্তি নেওয়া নিয়ে ভাবনাচিন্তা চলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়েও। 

আরও পড়ুন: লকডাউনে কলকাতায় অস্বাভাবিক মৃত্যু ৮০! চাঞ্চল্যকর তথ্য পুলিসের হাতে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে অ্যাডমিশন হয় নম্বরের ভিত্তিতে। আর্টসে বা কলা বিভাগে ভর্তির ক্ষেত্রে বোর্ডের নম্বরের পাশাপাশি অ্যাডমিশন টেস্টও বিচার্য বিষয়। কিন্তু এই পরিস্থিতিতে কী হবে? অধ্যাপকদের চিঠি দিয়ে ২৩ জুলাইয়ের মধ্যে মতামত জানাতে বলেছে শিক্ষক সংগঠন জুটা।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে পুরো ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু বোর্ডের অন্দরেই করোনার প্রকোপ দেখা দেওয়ায় সেই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। দিন ঘোষণা করেও তা বাতিল করতে হয়। 

আরও পড়ুন: বাংলার হালহকিকত নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় দেড় ঘণ্টা একান্তে আলোচনা রাজ্যপালের

করোনা নিয়ে রাজ্যে এই মুহূর্তে যা অবস্থা, নতুন করে সপ্তাহে দুদিন লকডাউন শুরু হচ্ছে, তাতে প্রেসিডেন্সিতে ভর্তির পরীক্ষা আরও অনিশ্চিত হয়ে পড়ল। সূত্রের খবর, শিক্ষা দফতরও এটাই মনে করছে যে প্রবেশিকা পরীক্ষা নিয়ে প্রেসিডেন্সিতে ভর্তি অসম্ভব। 

যদিও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় বা জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এখনও এবিষয়ে কিছু ঘোষণা করেনি। প্রেসিডেন্সির ছাত্র সংগঠন আইসি অবশ্য দাবি করেছে, প্রবেশিকা পরীক্ষা যাতে কোনওভাবেই বাতিল করা না হয়। 

English Title: 
Jadavpur-Presidency is thinking of taking alternative way for entrance
News Source: 
Home Title: 

খাতায় কলমে প্রবেশিকা নয়, করোনা আবহে বিকল্প পথে ভর্তির কথা ভাবছে যাদবপুর-প্রেসিডেন্সি

খাতায় কলমে প্রবেশিকা নয়, করোনা আবহে বিকল্প পথে ভর্তির কথা ভাবছে যাদবপুর-প্রেসিডেন্সি
Caption: 
ফাইল চিত্র
Yes
Is Blog?: 
No