'বাংলার নিজের মেয়ে'র কনভয়ের সামনে এখন কামদুনি, পার্কস্ট্রিট

এই ভোটযুদ্ধ কি নারী বনাম নারী?

Updated By: Feb 20, 2021, 07:11 PM IST
'বাংলার নিজের মেয়ে'র কনভয়ের সামনে এখন কামদুনি, পার্কস্ট্রিট

নিজস্ব প্রতিবেদন: কী বলা যায় একে, সমাপতন? নাকি একটু লঘুসুরে 'কাকতালীয়'ই বলা হবে?

এ প্রশ্ন উঠছে এই কারণে যে, ঠিক যে-সময়ে নতুন স্লোগান তৈরি করে ভোটবাজারে কোমর বেঁধে নামতে উদ্যোগ নিচ্ছে তৃণমূল, ঠিক সেই লগ্নেই সিপিএম একটি ভিডিয়ো প্রেজেন্টেশন নিয়ে হাজির। এ পর্যন্ত হয়তো তত চমকপ্রদ কিছু নেই। কিন্তু চমকপ্রদ তথ্য হল, যে নিরুচ্চার নারীবাদী সুরকে সম্বল করে নব্য এই প্রচারে নামছে তৃণমূল বাম সংগঠনের ভিডিয়ো যেন সেই সুরটাকেই প্রশ্নের মুখে ফেলল। নতুন স্লোগানের মাধ্যমে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের একটা 'রিব্র্যান্ডিং' করতে চলেছেন, এই যখন সংশ্লিষ্ট রাজনৈতিক মহলের মত, তখন তাঁর সেই বিনির্মাণকে যেন ভঙ্গুরতার দিকেই ঠেলে দেওয়ার ইঙ্গিত নিহিত এই ভিডিয়োতে।

কী আছে ভিডিয়োটিতে? 

ভিডিয়োটি শুরুই হচ্ছে কয়েকটি জাম্পকাট দিয়ে-- জলপ্রপাত, স্লোগান, আগুন, প্রতিবাদ, পুলিসের সঙ্গে সংঘর্ষ। তারপর পুরো স্ক্রিনটি ভেঙে চুরমার হয়ে যায়। আগুনে প্রেক্ষাপটে একটি চেয়ার দেখা যায়। এর পরই পর পর কতগুলি লেখা ওঠে পর্দা জুড়ে-- যেমন, 'আপনার ১০ বছরের রিপোর্ট কার্ডে আমার কথা ছিল না', 'আমার নাম কামদুনি', 'আমি সুটিয়া' ইত্যাদি। তার পর মেয়েদের কেন্দ্র করে কতগুলি ফিগারেটিভ ফ্রিজ শট।

আরও পড়ুন: 'চক্রান্ত করে ফাঁসানো হলে আন্দোলনে নামব' কোকেন-সহ BJP নেত্রীর গ্রেফতারে মন্তব্য Dilipএর

এই ভাবে ভিডিয়ো যত এগোয়, আস্তে আস্তে স্পষ্ট হয়, কার দিকে তির। ততক্ষণে নবান্নের প্রসঙ্গ উঠে পড়ে। নিজেদের স্বপ্ন, বাঁচার অধিকারকে যে আগুনে পুড়িয়ে দেয় তার প্রতি কঠিন জবাব প্রস্তুত হয়ে ধ্বনিত হয় মেয়েদের রাগী কণ্ঠ। মেয়েদের বঞ্চনার শাস্তির দাবি ওঠে, ধর্ষকের শাস্তির দাবি ওঠে। গা আড়াল দিয়ে মুখ লুকিয়ে থাকার প্রতি তীব্র বিক্ষোভ উঠে আসে অগণিত নারীকণ্ঠ থেকে। এবং একেবারে প্রান্তে এসে পর্দায় লেখা ওঠে 'আপনার কনভয়ের সামনে এখন আমরা/মুখোমুখি সামনাসামনি'।

বিনির্মাণ ভেঙে চুরচুর নয়? 

সব চেয়ে বড় কথা, শনিবারই 'বাংলা নিজের মেয়েকেই চায়' নয়া এই পোস্টারকে সামনে রেখে উত্তরবঙ্গে নাগরাকাটায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিয়ে প্রচার শুরু করে তৃণমূল। সেখানে মহিলা-আবেগ উস্কে দিয়ে অভিষেক বলেন, মহিলাদের সম্মান দিতে জানে না বিজেপি। তৃণমূলের দাবি, বিজেপি মহিলাদের বরাবরই অবহেলার চোখে দেখে। এমনকি 'জয় শ্রীরাম' বলার সময়েও সীতার উল্লেখ করে না।

সেই মহিলা-আবেগের ঘেরাটোপেই এবার মাঠে নামল সিপিএমও। তারা পুরাণকাব্য ছেড়ে অবশ্য সমাজ-ইতিহাসের দিকেই ক্যামেরা 'প্যান' করেছে। 'IPTA ওয়েস্টবেঙ্গল প্রেজেন্টেশন'-এর ক্রেডিটলাইনে ভোটবাজারে তারা নিয়ে এল তাদের সাড়ে ৪ মিনিটের এই 'নারীবাদী' ভিডিয়ো।

কী বলা যায় এই ভোটযুদ্ধকে-- পাহাড়-সাগরের সঙ্গে কামদুনি-সুটিয়ার লড়াই? নাকি নারী বনাম নারী? 

আরও পড়ুন: কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত, শনিবার নীতি আয়োগের বৈঠকে যোগ দিচ্ছেন না মুখ্যমন্ত্রী

.