Deputation ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত, আজ দিল্লি যাচ্ছেন না ৩ IPS অফিসার

এরপর কী পদক্ষেপ করবে কেন্দ্র? সেদিকে নজর সংশ্লিষ্ট মহলের। 

Updated By: Dec 18, 2020, 08:50 AM IST
Deputation ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত, আজ দিল্লি যাচ্ছেন না ৩ IPS অফিসার

মৌপিয়া নন্দী:  Deputation ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত। বিপাকে রাজ্যে কর্মরত ৩ IPS অফিসার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ সত্ত্বেও  কাজে যোগ দিতে পারছেন না তাঁরা। নবান্নের ছাড়পত্র না মেলায় আগামীকাল অর্থাৎ শুক্রবার দিল্লি যাচ্ছেন না ওই তিন পুলিশ আধিকারিক। এরপর কী পদক্ষেপ করবে কেন্দ্র? সেদিকে নজর সংশ্লিষ্ট মহলের। 

আরও পড়ুন: IPS Deputation: 'Mamata-র আমলে নোংরা রাজনীতি হচ্ছে' বললেন Kailash Vijayvargiya

রাজ্যে কর্মরত ৩ IPS রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠী ও ভোলানাথ পাণ্ডে-কে যখন কেন্দ্রের ডেপুটেশনে ডেকে পাঠানো হয়, তখনই এই সিদ্ধান্তে আপত্তি তোলে রাজ্য। জানানো হয়, রাজ্যে IPS ও IAS অফিসারের সংখ্যা কম। তাই কেন্দ্র চাইলেও ওই ৩ অফিসারকে রিলিজ করা হবে না। তবে সেই আপত্তি ধোপে টেকেনি।  বৃহস্পতিবার কার্যত একতরফাভাবেই ওই তিন পুলিশ আধিকারিককে নয়া পোস্টিং দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজীব মিশ্রকে পাঠানো হয়েছে ITBP, আর প্রবীণ ত্রিপাঠীকে SSB-তে। ভোলানাথ পাণ্ডে-কে KBPRD-তে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, কেন্দ্রের নির্দেশ মতো আগামীকাল অর্থাৎ শুক্রবারই রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠী ও ভোলানাথ পাণ্ডের কাজে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু রাজ্য সরকার আগের অবস্থানেই অনড়। IPS-দের ডেপুটেশন ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওই তিন অফিসারকে ছাড়া হবে না, সাংবাদিক সম্মেলনে সাফ জানিয়ে দিয়েছেন পঞ্চায়েত ও গ্রামোয়ন্নন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। নবান্নের ছাড়পত্র না মেলায় আগামীকাল দিল্লি যেতে পারছেন না  ৩ IPS অফিসার।

আরও পড়ুন: এবার ভোট হবে অন্যভাবে... ডিসেম্বর মাসেই বাংলার রাজনীতি পাল্টে যাবে : Dilip Ghosh

প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী, কোনও IAS বা IPS-কে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে নিতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে সে ক্ষেত্রে রাজ্যের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্য সরকার না চাইলে সাধারণভাবে ডেপুটেশনে তাদের নেওয়া হয় না। তবে রাজ্য যদি আপত্তি করে, সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকার স্বতঃপ্রণোদিত হয়ে ওই ৩ IPS অফিসারের রিলিজের ব্যবস্থা করতে পারে বলে জানা গিয়েছে।

.