Underwater Metro In Kolkata: অচিরেই কল্লোলিনী কলকাতায় চালু হচ্ছে ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো...

India’s 1st Underwater Metro In Kolkata: হুগলি নদীর নীচে ঘটতে চলেছে অসাধারণ এক ঘটনা। কলকাতায় তথা ভারতে এই প্রথম চলবে জলের নীচে মেট্রো। এক নতুন অভিজ্ঞতা। নতুন পরিষেবা। যা নিয়ে সকলে উদ্দীপ্ত।

Updated By: Jun 22, 2023, 12:42 PM IST
Underwater Metro In Kolkata: অচিরেই কল্লোলিনী কলকাতায় চালু হচ্ছে ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো বলেছেন কলকাতায় অচিরেই চালু হতে চলেছে ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো। আর কয়েকদিন পরেই চালু হয়ে যাবে বহু প্রতীক্ষিত হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো-পরিষেবা। ট্রায়াল রান এবং পরিষেবা শুরুর আগে যে-যে কাজকর্ম সাধারণত হয়ে থাকে, তার সব কিছুই হয়ে গিয়েছে। গঙ্গার রিভারবেডের ৬ মিটার নীচে এই লাইন। 

আরও পড়ুন: Mamata Banerjee: বিরোধী মেগা বৈঠকে যোগ দিতে আজ পাটনায় মমতা, অভিষেককে সঙ্গী করে মোক্ষম চাল

রেলমন্ত্রী একটি ট্রলি চেপে হাওড়া ময়দান স্টেশনটি পরিদর্শন করেছেন। হাওড়া স্টেশনটি ভারতের গভীরতম মেট্রো স্টেশন। রেলমন্ত্রী আশা প্রকাশ করেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই জনগণের জন্য খুলে দেওয়া যাবে এই পরিষেবা। এর আগে এ বছরেরই ১২ এপ্রিল ভারতের রেলের ইতিহাসে এক অভাবনীয় ঘটনা ঘটে গিয়েছে। ১২ এপ্রিল প্রথম এই রুটে একটি রেক চলেছে। সেই টেস্ট রান রীতিমতো রোমাঞ্চকর ছিল। 

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর লাগাতার ট্রায়াল রান আগেই হয়ে গিয়েছে। দু'টি রেকে হয়েছে এই ট্রায়াল রান। রেক দুটিকে বৌবাজারে টানেলের ভিতর দিয়েই নিয়ে যাওয়া হয়েছে। তবে ওই নির্দিষ্ট অংশে এখনই ট্রায়াল রানের কোনো ভাবনা-চিন্তা নেই। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে প্রথমে পরিষেবা চালু হয় সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত। এখন শিয়ালদহ পর্যন্ত মেট্রো চলছে। এই প্রকল্পেই জুড়বে এই এসপ্ল্যানেড ও হাওড়া ময়দান। এজন্য গঙ্গার নীচে তৈরি হয়েছে মেট্রো করিডোর এবছরের ডিসেম্বরের মধ্যেই মেট্রোপরিষেবা চালুর কথাও জানিয়েছিলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা।

আরও পড়ুন: Kolkata Tram: হেরিটেজ রক্ষা গুরুত্বপূর্ণ, বন্ধ করা যাবে না ট্রাম! জমি বিক্রির ওপর স্থগিতাদেশ হাইকোর্টের

বউবাজারে মেট্রোর কাজ করতে গিয়ে একাধিক বিপর্যয় ঘটেছে। অবশেষে ওই এলাকায় টানেল কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ শেষ হল। আগাম সতর্কতামূলক ব্য়বস্থা হিসেবে দুর্গা পিতুরি লেন, গৌড় দে লেন এবং স্যাঁকরা পাড়া লেনে ৪৫ জন বাসিন্দাকে হোটেলে রাখা হয়েছিল। শুক্রবার সকালেই বাড়ি ফিরেছেন তাঁরা। স্বস্তিতে মেট্রো নির্মাণকারী সংস্থা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.