Joka Taratola Metro: শনিবার জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন হচ্ছে না...

 সেপ্টেম্বরেই জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান হয়। রেলের সেফটি কমিশনারের পরিদর্শনের পর, শনিবার অমিত শাহের উপস্থিতিতে উদ্বোধনের পরিকল্পনা করেছিল মেট্রো কর্তৃপক্ষ। 

Updated By: Dec 16, 2022, 06:36 PM IST
Joka Taratola Metro: শনিবার জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন হচ্ছে না...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: সিদ্ধান্ত কার্যত চূড়ান্ত হয়ে গিয়েছিল। কিন্তু শেষমুহুর্তে পরিকল্পনা স্থগিত রাখতে হল মেট্রো কর্তৃপক্ষকে। আগামীকাল, শনিবার উদ্বোধন হচ্ছে না জোকা-তারাতলা মেট্রোর! কেন? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সময় পাওয়া যায়নি বলে খবর।

বেহালাতেও এবার মেট্রো। জোকা থেকে বিবাদ বাগ পর্যন্ত প্রকল্পের কাজ চলছে। প্রথম পর্যায়ে জোকা থেকে তারাতলা পর্যন্ত চলবে মেট্রো। স্রেফ ট্রায়াল রান নয়,  নভেম্বরে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিদর্শন করে গিয়েছেন রেলের সেফটি কমিশনার। এরপর ডিসেম্বরের শুরুতে ভাড়ার তালিকাও প্রকাশ করে মেট্রো কর্তৃপক্ষ। ন্যূনতম ভাড়া ৫ টাকা, আর সর্বোচ্চ ২০।  জোকা থেকে তারাতলা পর্যন্ত আপাতত ৬ স্টেশন দিয়ে চলবে মেট্রো।

আরও পড়ুন: Mamata Banerjee, Amit Shah: শনিবার নবান্নে মমতা-অমিত শাহ বৈঠক, গোরুপাচার নিয়ে আলোচনা?

কবে চালু হবে পরিষেবা? আজ, শুক্রবার রাতেই কলকাতায় আসছেন অমিত শাহ। আগামিকাল, শনিবার তাঁর উপস্থিতিতে নয়া রুটে মেট্রোর উদ্বোধন পরিকল্পনা করা হয়েছিল। স্রেফ রেলমন্ত্রক নয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকেও চিঠি পাঠিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু এখনও পর্যন্ত যা খবর, অমিত শাহের সময় পাওয়া যায়নি।  জোকা-বিবাদ পর্যন্ত মেট্রো প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে কাজ হবে মোমিনপুর থেকে বিবাদ বাগ পর্যন্ত। সেক্ষেত্রে ভিক্টোরিয়ার সামনে তৈরি করা হবে মেট্রো স্টেশন। শহরের ঐতিহাসিক এই সৌধের সামনে স্টেশন তৈরির ছাড়পত্র দিয়েছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। 

এর আগে, ১৬  সেপ্টেম্বর জোকা থেকে তারাতলা পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালানো হয়েছিল মেট্রো। সর্বোচ্চ গতি ছিল ২৫ কিমি। ট্রায়াল রানের জন্য় জোকায় আনা হয়েছিল কলকাতা মেট্রো থেকে অবসর নেওয়া ২টি নন-এসি রেক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.