বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরুর অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরুর অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Feb 11, 2020, 12:47 PM IST
বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরুর অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: প্রায় ৬ মাস পর অবশেষে হাইকোর্টের অনুমতি মিলল। বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরুর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সূত্রের খবর, মঙ্গলবার কলকাতা হাইকোর্টের তরফে জানানো হয়েছে, এসপ্ল্যানেড এবং শিয়ালদহর মাঝের টানেলের কাজ শুরু করতে পারবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। তবে সম্পূর্ণ কাজ চালাতে হবে আইআইটি মাদ্রাজের তত্ত্বাবধানে। এমনটাই জানিয়েছে হাইকোর্ট। গত সেপ্টেম্বরে বউবাজারে বিপর্যয়ের পরই তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয় টানেলের কাজ। সিপিএস মেশিন দিয়ে ক্ষতিগ্রস্ত টানেল ভরাট করে দেওয়া হয়। সেই থেকেই বন্ধ ছিল দুটি টানেলের কাজ। তবে এবার অনুমতি মিলল। সূত্রের খবর দুটি টানেলের যেটিতে ক্ষতি হয়নি সেখানেই কাজ শুরু হবে। ক্ষতিগ্রস্ত টালেনটি আপাতত বন্ধই থাকবে।

সেপ্টেম্বরের শুরুতে আচমকাই কেঁপে ওঠে বউবাজারের দূর্গা পিতুরি লেন। একের পর এক বাড়িতে প্রথমে ফাটল ধরতে শুরু করে। এরপর হুড়মুড়িয়ে ভাঙতে শুরু করে একেরপর এক বাড়ি এক সপ্তাহের মধ্যে কার্যত শ্মশানে পরিণত হয় ওই অঞ্চল। যুদ্ধকালীন তৎপরতায় সরিয়ে নিয়ে যাওয়া হয় এলাকার বাসিন্দাদের। ধীরে ধীরে পরিস্থিতি সামাল দিলেও ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল বিস্তর। বিশেষজ্ঞরা জানায়, টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার আগে মাটি পরীক্ষা করা হয়েছিল। কিন্তু তখন কোনও ওয়াটার পকেটের অস্তিত্ব ধরা পড়েনি। পরে বোঝা যায় এই এলাকায় মাটির নীচে তৈরি হয়েছিল একাধিক অ্যাকুইফার। ওইসব অ্যাকুইফার একটি বড় এলাকা জুড়ে থাকে। ওই অ্যাকুইফার লিক করেই জল ঢুকে গিয়েছিল সুড়ঙ্গে। এর ফলেই ওই ওয়াটার পকেট লাগোয়া মাটি বসে গিয়ে এই বিপত্তি। মাটির ওপরে থাকা বাড়িতেও ফাটল দেখা দিয়েছে।

 

এই ঘটনার পরই বন্ধ করে দেওয়া হয় ওই অঞ্চলের ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুরঙ্গ কাটার কাজ। পাশাপাশি এই ঘটনার জেরে কাজ শেষ করতে নির্ধারিত সময়ের থেকে ন্যূনতম ১ বছর বেশি সময় লাগবে বলেই জানায় কেএমআরসিএলের এমডি মানস সরকার। এবার ফের কাজ শুরু করার অনুমতি পেয়েছে কর্তৃপক্ষ। 

 

.