হিলারির পাতে ভীমনাগের সন্দেশ

রবিবারই কলকাতায় পৌঁছেছেন মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিন্টন। আগামিকাল মহাকরণে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন তিনি। তার আগে নিশ্ছিদ্র নিরাপত্তার জালে ঘিরে ফেলা হয়েছে গোটা মহাকরণ চত্বর। হিলারির অভ্যর্থনায় এতটুকু ত্রুটি না রাখতে নতুন করে সেজে উঠেছে মহাকরণ।

Updated By: May 6, 2012, 07:54 PM IST

রবিবারই কলকাতায় পৌঁছেছেন মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিন্টন। আগামিকাল মহাকরণে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন তিনি। তার আগে নিশ্ছিদ্র নিরাপত্তার জালে ঘিরে ফেলা হয়েছে গোটা মহাকরণ চত্বর। হিলারির অভ্যর্থনায় এতটুকু ত্রুটি না রাখতে নতুন করে সেজে উঠেছে মহাকরণ। আর সম্মানীয় অতিথিকে মিষ্টি অভ্যর্থনা জানাতে স্ন্যাক্সের প্লেটে সাজিয়ে তুলবে মহানগরের ঐতিহ্য ভীমনাগের সন্দেশ। দুই শতাব্দী প্রাচীন মিষ্টান্ন প্রস্তুত কারক সংস্থার আশা, তাদের সন্দেশের প্রেমে মজবেন মার্কিন বিদেশ সচিব।

উদ্বোধন ১৮২৬ সালে। তারপর, দু'শতাব্দী ধরে ভীমনাগ আর বাঙালির ভালোবাসার সম্পর্কটা ক্রমশই দৃঢ় হয়েছে। ভীমনাগের অনুরাগীর দলে যুগে যুগে নাম লিখিয়েছেন বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। মার্কিন বিদেশ সচিবের নামটিও কি সেই তালিকায় ঢুকতে চলেছে? উত্তরের জন্য অপেক্ষা আরও কয়েক ঘণ্টার। বাঙালির পঞ্চব্যঞ্জনের ঐতিহ্যের কথা মাথায় রেখে হিলারি ক্লিন্টনের সম্মানে ৫ ধরনের সন্দেশ পাঠানোর কথা ভেবেছেন দোকান মালিক। ভীমনাগের মিষ্টির পাশাপাশি মুখ্যমন্ত্রী হিলারির হাতে তুলে দেবেন বাংলার ঐতিহ্যশালী বালুচরী ও কাঁথা স্টিচের শাড়ি।

.