Higher Secondary Routine: উচ্চমাধ্যমিকের সূচিতে বদসড় বদল, কবে কোন পরীক্ষা? ঘোষণা মুখ্যমন্ত্রীর

Higher Secondary Examination Routine: মাঝে ৬ এপ্রিল থেকে ১৫ এপ্রিল, কোনও পরীক্ষা থাকছে না। ২৭ এপ্রিল শেষ হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

Updated By: Mar 17, 2022, 04:46 PM IST
Higher Secondary Routine: উচ্চমাধ্যমিকের সূচিতে বদসড় বদল, কবে কোন পরীক্ষা? ঘোষণা মুখ্যমন্ত্রীর
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : উচ্চমাধ্যমিকের সূচিতে (Higher Secondary Routine) বদসড় বদল। নবান্নে সাংবাদিক বৈঠক করে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ২ এপ্রিল থেকেই শুরু হচ্ছে পরীক্ষা। ২ এপ্রিলের পর ৪ ও ৫ এপ্রিল পরীক্ষা রয়েছে। কিন্তু তারপর আবার একেবারে ১৬ এপ্রিল পরীক্ষা। মাঝে ৬ এপ্রিল থেকে ১৫ এপ্রিল, কোনও পরীক্ষা থাকছে না। ২১ এপ্রিলও জয়েন্টের কারণে কোনও পরীক্ষা থাকছে না। 

একনজরে উচ্চমাধ্যমিকের নতুন রুটিন (Higher Secondary Examination Routine)-
২ এপ্রিল, শনিবার- প্রথম ভাষা
৪ এপ্রিল, সোমবার- দ্বিতীয় ভাষা
৫ এপ্রিল, মঙ্গলবার- বৃত্তিমূলক পরীক্ষা
১৬ এপ্রিল, শনিবার- অঙ্ক
১৮ এপ্রিল, সোমবার- অর্থনীতি
১৯ এপ্রিল, মঙ্গলবার- কম্পিউটার সায়েন্স
২০ এপ্রিল, বুধবার- কমার্শিয়াল ল'
২২ এপ্রিল, শুক্রবার- পদার্থবিদ্যা
২৩ এপ্রিল, শনিবার- স্ট্যাটিসটিকস
২৬ এপ্রিল, মঙ্গলবার- কেমিস্ট্রি
২৭ এপ্রিল, বুধবার - বায়োলজি

২৭ এপ্রিল শেষ হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। মাঝে মাঝে ২১ এপ্রিল JEE মেইন রয়েছে। আর উচ্চমাধ্যমিক শেষের পর ৩০ এপ্রিল ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রাস হবে। এদিন উচ্চমাধ্যমিকের নয়া সূচি ঘোষণা করে মুখ্যমন্ত্রী বলেন, "বিশেষ পরিস্থিতির জন্যই এই সিদ্ধান্ত। নির্বাচন ও উচ্চমাধ্যমিক একসঙ্গে কীভাবে হবে! পরীক্ষার সময় প্রচার হলে পড়াশোনার ক্ষতি হয়। উত্তরপ্রদেশ-পঞ্জাবের সঙ্গেই একসঙ্গে উপনির্বাচন হয়ে গেলে ভালো হত।" কিন্তু তা না হয়ে মুখ্যমন্ত্রী তোপ দাগেন যে, "বিজেপির কথায় খেপে খেপে নির্বাচন হচ্ছে।"

প্রসঙ্গত, রাজ্যের তরফে কমিশনকে চিঠি দেওয়া হয়েছিল নির্বাচনের দিন পরিবর্তনের জন্য। কিন্তু বদলাচ্ছে না ভোটের দিন। ১২ এপ্রিল বালিগঞ্জ ও আসানসোলে উপনির্বাচন হবে। যার জন্যই বদলালো উচ্চমাধ্যমিকের রুটিন। পরীক্ষাসূচিতে বদলের জন্য এদিন পরীক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়ে নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

আরও পড়ুন, Bishnuprasad Sharma: বিধানসভায় ফের 'বঙ্গভঙ্গ' সওয়াল, দাবির পক্ষে বিষ্ণুপ্রসাদের 'সাফাই'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.