পাওনার দাবিতে হাইকোর্টের দ্বারস্থ ডানলপের শ্রমিকরা

ডানলপের শ্রমিকদের বকেয়া পাওনা আদায়ের দাবিতে এবার হাইকোর্টের দ্বারস্থ হল শ্রমিক ইউনিয়নগুলি। এই ব্যাপারে ইতিমধ্যেই হাইকোর্টে মামলা দায়ের করেছে সিপিআইএম-এর শ্রমিক সংগঠন সিটু। শ্রমিকদের অভিযোগ, চুক্তি থাকা সত্ত্বেও শ্রমিকদের বকেয়া বেতন ও পেনশনের টাকা মেটায়নি রুইয়া গোষ্ঠী।

Updated By: Apr 28, 2012, 08:01 PM IST

ডানলপের শ্রমিকদের বকেয়া পাওনা আদায়ের দাবিতে এবার হাইকোর্টের দ্বারস্থ হল শ্রমিক ইউনিয়নগুলি। এই ব্যাপারে ইতিমধ্যেই হাইকোর্টে মামলা দায়ের করেছে সিপিআইএম-এর শ্রমিক সংগঠন সিটু। শ্রমিকদের অভিযোগ, চুক্তি থাকা সত্ত্বেও শ্রমিকদের বকেয়া বেতন ও পেনশনের টাকা মেটায়নি রুইয়া গোষ্ঠী। তাই বকেয়া পাওনা মিটিয়ে তবেই মালিকপক্ষকে আলোচনায় বসতে হবে বলে দাবি করেছে শ্রমিক সংগঠনগুলি।
হাইকোর্টের নির্দেশে ইতিমধ্যেই হুগলির সাহাগঞ্জের ডানলপ কারখানাকে অস্থায়ী লিকুইডেশনে পাঠিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যেই কারখানা খোলার জন্য বার বার শ্রমিকদের আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন ডানলপ কর্তৃপক্ষ। শুক্রবারই শ্রমিক ইউনিয়নগুলিকে চিঠি দিয়ে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। কিন্তু বকেয়া বেতন না মেটালে তাঁরা আলোচনায় সামিল হবে না বলে জানিয়ে দিয়েছে শ্রমিক ইউনিয়নগুলি। সিটুর অভিযোগ, ২০০৬-এ কারখানা অধিগ্রহণের সময় শ্রমিকদের পাওনা টাকা ২০০৭-এর এপ্রিলের মধ্যে মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল রুইয়া গোষ্ঠী। কিন্তু কথা রাখেনি কারখানা কর্তৃপক্ষ। ফলে পাওনা আদায়ের জন্য আপাতত উচ্চ আদালতের দিকেই তাকিয়ে রয়েছেন ডানলপের শ্রমিকরা।

.