SSC: 'তাহলে ভেঙে দেওয়া হোক,' স্কুল সার্ভিস কমিশন নিয়ে বিস্ফোরক বিচারপতি

কমিশন আর রাজ্যের অবস্থান যদি এক না হয়, তাহলে রাজ্য কমিশনের বিরুদ্ধে কী পদক্ষেপের কথা ভাবছে? রাজ্যের কাছে সেই জবাবও তলব করেছে আদালত। 

Updated By: Nov 17, 2022, 01:17 PM IST
SSC: 'তাহলে ভেঙে দেওয়া হোক,' স্কুল সার্ভিস কমিশন নিয়ে বিস্ফোরক বিচারপতি

অর্ণবাংশু নিয়োগী: অতিরিক্ত শূন্যপদ মামলায় আদালতে অস্বস্তিতে স্কুল সার্ভিস কমিশন। কড়া ভাষায় কমিশনকে তুলোধনা করলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। রাজ্য এবং স্কুল সার্ভিস কমিশনের অবস্থান যদি এক না হয়, তাহলে কমিশন ভেঙে দেওয়া হোক। মন্তব্য করেন বিচারপতি বিশ্বজিৎ বসু। 

বিচারপতি বিশ্বজিৎ বসু কমিশনের কাছে জানতে চান, যেখানে রাজ্যের ১৯ মে-র  বিজ্ঞপ্তি অনুযায়ী এটা দেখা যাচ্ছে যে, তারা আদালতের নির্দেশ মেনে বঞ্চিত চাকরিপ্রার্থীদের নিয়োগ দেওয়ার জন্য অতিরিক্ত শূন্যপদ তৈরির কথা জানাচ্ছে, সেখানে উলটোপথে হেঁটে কমিশন বলছে যে অবৈধভাবে যাঁরা চাকরি পেয়েছেন এবং যাঁদের চাকরি বাতিল হয়েছে, তাদের নিয়োগ দেওয়ার জন্য এই শূন্যপদ। এটা কীভাবে সম্ভব? প্রশ্ন ছুঁড়ে দেন বিচারপতি। 

যার জবাবে কমিশনের আইনজীবী জানান, অনেকেই তিন চার বছর ধরে চাকরি করছেন। তাঁদের পরিবার রয়েছে। তাঁদের কথা ভেবেই আদালতের রায় পুনর্বিবেচনার আর্জি জানানো হয়েছে। গতকাল চেয়ারম্যানের সঙ্গেও কথা হয়েছে। আবেদন থেকে এই অংশ প্রত্যাহার করার কথা বিচার করা হচ্ছে। কিন্তু কমিশনের জবাবে সন্তুষ্ট হননি বিচারপতি। তাঁর সাফ মন্তব্য,এরা অন্য কোথাও কাজ পেতে পারেন। কিন্তু শিক্ষক হিসেবে না। ক্ষতিগ্রস্ত হবে ছাত্ররা। আর কেউ ক্ষতিগ্রস্ত হবে না, রাজ্যও না, অন্য কেউ না।

আরও পড়ুন, SSC: 'সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছেন ১৫০ জন'!, হাইকোর্টে স্বীকারোক্তি এসএসসি-র

তারপরই স্কুল সার্ভিস কমিশনে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন বিচারপতি বিশ্বজিৎ বসু। বলেন,  রাজ্য এবং স্কুল সার্ভিস কমিশনের অবস্থান যদি এক না হয়, তাহলে কমিশন ভেঙে দেওয়া হোক। কমিশন আর রাজ্যের অবস্থান যদি এক না হয়, তাহলে রাজ্য কমিশনের বিরুদ্ধে কী পদক্ষেপের কথা ভাবছে? রাজ্যের কাছে সেই জবাবও তলব করেছে আদালত। শুক্রবার সকাল সাড়ে ১০টার মধ্যে জবাব চেয়েছে আদালত। আগামিকাল ফের শুনানি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.