রাজ্যের পরিষদীয় সচিব আইন বাতিল হাইকোর্টের

পশ্চিমবঙ্গ সরকারের পরিষদীয় সচিব আইন বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুরের ডিভিশন বেঞ্চ জানিয়েছে ওই আইনের সাংবিধানিক বৈধতা নেই। ২০১৩ সালে ওই আইন কার্যকর করে একাধিক পরিষদীয় সচিবের পদ সৃষ্টি করেছিল রাজ্য সরকার। আইনে রাষ্ট্রমন্ত্রীর সমান সুযোগ ও সুবিধা দেওয়া হয় পরিষদীয় সচিবদের। কিন্তু, সংবিধানের ১৯০তম সংশোধনে কোনও রাজ্য বা কেন্দ্রে মন্ত্রীর সংখ্যা নির্দিষ্ট করা হয়েছে।

Updated By: Jun 1, 2015, 06:19 PM IST
রাজ্যের পরিষদীয় সচিব আইন বাতিল হাইকোর্টের

ওয়েব ডেস্ক: পশ্চিমবঙ্গ সরকারের পরিষদীয় সচিব আইন বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুরের ডিভিশন বেঞ্চ জানিয়েছে ওই আইনের সাংবিধানিক বৈধতা নেই। ২০১৩ সালে ওই আইন কার্যকর করে একাধিক পরিষদীয় সচিবের পদ সৃষ্টি করেছিল রাজ্য সরকার। আইনে রাষ্ট্রমন্ত্রীর সমান সুযোগ ও সুবিধা দেওয়া হয় পরিষদীয় সচিবদের। কিন্তু, সংবিধানের ১৯০তম সংশোধনে কোনও রাজ্য বা কেন্দ্রে মন্ত্রীর সংখ্যা নির্দিষ্ট করা হয়েছে।

সংবিধানের ১৬৪ নম্বর ধারায় একের A উপধারায় স্পষ্ট বলা হয়েছে কোনও সরকারের মোট মন্ত্রীর সংখ্যা সংশ্লিষ্ট আইনসভার মোট সদস্যের ১৫ শতাংশের বেশি হবে না। তাই পরিষদীয় সচিব আইনটি সংবিধানের পরিপন্থী বলে রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। রায়ের ওপর স্থগিতাদেশ দিতে রাজ্য সরকার যে আর্জি জানিয়েছিল তাও খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। এর ফলে পরিষদীয় সচিব পদগুলির আর কোনও আইনি বৈধতা রইল না। এই রায়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবে রাজ্য সরকার। 

.