'আমরা পরেছি, আপনি পরছেন তো?', সচেতনতা বাড়াতে শহরে বসল 'মাস্ক মূর্তি'

কোথায় বসল এই মূর্তি? রইল হদিশ। 

Updated By: May 14, 2021, 04:13 PM IST
  'আমরা পরেছি, আপনি পরছেন তো?', সচেতনতা বাড়াতে শহরে বসল 'মাস্ক মূর্তি'

নিজস্ব প্রতিবেদন: এয়ারপোর্ট থেকে নিউটাউনের দিকে যেতে হঠাৎ চোখে পড়তে পারে একটা অবাক করা দৃশ্য। দেখতে পাবেন, রাস্তার ধারে দাঁড়িয়ে রয়েছে কয়েকটি পাথরের মূর্তি। তাদের প্রত্য়েকের মুখে মাস্ক। অতিমারিতে মানুষকে সচেতন করতে এই 'মাস্ক মূর্তি' হিডকোর (HIDCO) নয়া উদ্যোগ। শুক্রবার এই মূর্তিগুলি ঘুরে দেখেন হিডকো (HIDCO)  চেয়ারম্য়ান দেবাশিস সেন।

আরও পড়ুন: এলগিন রোড থেকে উদ্ধার শিশু, 'মানসিক ভারসাম্যহীন বাবা'

জানা গিয়েছে, হিডকোর (HIDCO) তরফে নিউটাউনের আকাঙ্খা মোড়ে এমন ২০টি 'মাস্ক মূর্তি' বসানো হয়েছে। মাস্ক পরা নিয়ে সচেতনতা বাড়াতেই এই উদ্য়োগ। এই স্থাপত্যের রূপকার শিল্পী রূপচাঁদ কুন্ডু। নিউটাউনে মেট্রোর ফেলে দেওয়া বাড়তি পিলার থেকেই মূর্তিগুলি তৈরি হয়েছে। শুক্রবার মূর্তিগুলি ঘুরে দেখেন হিডকো চেয়ারম্য়ান দেবাশিস সেন। তিনি জানান, মেট্রোর কাজের কয়েকটি বাড়তি পাইল ক্যাপ পড়ে ছিল। সেটা দিয়েই শিল্পী রূপচাঁদ কুন্ডু এক ধরনের মূর্তি বানানোর প্রস্তাব দেন। সেই প্রস্তাব থেকেই এই স্থাপত্য়। কেন ২০টা মূর্তি? হিডকো চেয়ারম্য়ান বলেন, "২০২০ সালে করোনা এসেছে। তাই ২০টি মূর্তি। একদিন করোনা চলে যাবে। কিন্তু এই কুড়িটি পিলার মানুষকে চিরকাল মনে করাবে এই দুঃসময়ের কথা। এই কুড়িটি লোক সবসময় মানুষকে বলবে, আমরা পরেছি,আপনি পরছেন তো?" 

আরও পড়ুন: বাড়ছে সংক্রমণ, ঈদের নমাজ পাঠে নাখোদা মসজিদে কড়া নিয়ম

গত এক বছরেরও বেশি সময় ধরে করোনার দাপটে নাজেহাল মানুষ। ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিনই বাড়ছে সংক্রমণ। দিকে দিকে হাহাকার। এখন জামা কাপড়ের মতোই আবশ্য়ক মাস্ক। বর্তমানে ডবল মাস্কিংয়ের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবুও, একাংশের মানুষের মধ্যে এখনও সচেতনতার অভাব রয়েই গিয়েছে। তাই সচেতনাতা বাড়তে হিডকোর (HIDCO) এই উদ্য়োগকে সাধুবাদ জানাচ্ছে সাধারণ মানুষ।

.