Weather Update: শিয়রে নিম্নচাপের খাঁড়া, মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। আগামী ২৪  ঘণ্টায় ওই ঘূর্ণাবর্ত সরে এসে পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থান করবে

Updated By: Sep 27, 2021, 11:39 PM IST
Weather Update: শিয়রে নিম্নচাপের খাঁড়া, মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

নিজস্ব প্রতিবেদন: অন্ধ্র ও ওড়িশার উপর দিয়ে গিয়েছে ঘূর্ণিঝড় গুলাব। ঝড় থেকে বাঁচলেও নিম্নচাপের ভ্রুকুটি এখন বাংলার উপরে। মঙ্গল ও বুধবার রাজ্যের কয়েকটি অংশ ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। এনিয়ে জারি করা হয়েছে কমলা সতর্কতা।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী মঙ্লবার কলকাতা, দুই ২৪ পরগনা ও ২ মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনায়। এদিন অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম বর্ধমানে।

আরও পড়ুন-Football: কেন সাই কর্তৃপক্ষকে হুমকি দিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী Aroop Biswas? 

এদিকে নিম্নচাপের জেরে মঙ্গল ও বুধবার রাজ্যে হালকা থেকে মাঝারি গতির ঝড়ও হতে পারে। ঝড়ের গতি হতে পারে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতি হতে পারে ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। আগামী ২৪  ঘণ্টায় ওই ঘূর্ণাবর্ত সরে এসে পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থান করবে। এর ফলে মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিশেষ করে দুই ২৪ পরগনায়। সেখানে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে।

আরও পড়ুন-Coal Scam: কয়লাকাণ্ডের তদন্তে নতুন মোড়, গ্রেফতার লালার ৪ মূল সহযোগী 

দুর্যোগের সম্ভাবনায় ইতিমধ্যেই বেশকিছু ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। গত সোমবার হওয়া বৃষ্টির জল এখনও কলকাতার বেশকিছু এলাকায় জমে রয়েছে। এর মধ্যে যদি টানা ৪৮ ঘণ্টা বৃষ্টি হয় তাহলে নতুন করে কলকাতার বেশকিছু জায়গায় জল দাঁড়িয়ে যাবে। মঙ্গলবার বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। বুধবার তা কিছুটা কমতে পারে। এনিয়ে উপকূলবর্তী জেলাগুলিতেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.