Mamata Banerjee: কবে পশ্চিমবঙ্গ দিবস পালন? বিধানসভায় প্রস্তাব আনছে রাজ্য...

নবান্নে সর্বদল বৈঠকে মুখ্যমন্ত্রী।  যাঁরা বৈঠকে ছিলেন, তাঁদের সিংহভাগের সমর্থন ছিল পয়লা বৈশাখের পক্ষে। আলোচনায় উঠে আসে ২৩ জানুয়ারি(নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন), ১৫ আগষ্ট (স্বাধীনতা দিবস), ১২ ডিসেম্বরও (বঙ্গভঙ্গ রদের দিন)।

Updated By: Aug 29, 2023, 08:19 PM IST
Mamata Banerjee: কবে পশ্চিমবঙ্গ দিবস পালন? বিধানসভায় প্রস্তাব আনছে রাজ্য...

সুতপা সেন: কোন দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করা হবে? বিধানসভায় এবার প্রস্তাব আনতে চলেছে রাজ্য সরকার। বাংলা গান নিয়ে অবশ্য কোনও সিদ্ধান্ত হল না সর্বদল বৈঠকে।

আরও পড়ুন: Mamata Banerjee: 'কংগ্রেস ও সিপিএমের বৈঠকে যোগ না দেওয়াটা দুঃখজনক'

পশ্চিমবঙ্গ দিবস নিয়ে নবান্নে সর্বদল বৈঠকে মুখ্যমন্ত্রী। নিজেদের মতামত জানালেন জয় গোস্বামী, নৃসিংহপ্রসাদ ভাদুড়ির মতো বিশিষ্টজনেরা। যাঁরা বৈঠকে ছিলেন, তাঁদের সিংহভাগের সমর্থন ছিল পয়লা বৈশাখের পক্ষে। আলোচনায় উঠে আসে ২৩ জানুয়ারি(নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন), ১৫ আগষ্ট (স্বাধীনতা দিবস), ১২ ডিসেম্বরও (বঙ্গভঙ্গ রদের দিন)।

মুখ্যমন্ত্রী বলেন, 'কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনও। আপনারা যে মতামত দিলেন, সেই মতামত নিয়ে আমরা বিধানসভায় যাব। আগামী ৭ সেপ্টেম্বর এই প্রস্তাব নিয়ে আলোচনা করব'। তিনি জানান, 'সকলেই বলেছেন বাংলার জন্য একটা গান যদি আমরা বেছে নিই, তাহলে খুব ভালো হয়। অধিকাংশই রবীন্দ্রনাথ ঠাকুরের 'বাংলার মাটি, বাংলার জল' গানটিকে রাজ্য সংগীত হিসাবে বেছে নেওয়ার কথা বলেছেন'। 

এদিকে বাংলার সঙ্গীত নিয়ে বিতর্ক দেখা গিয়েছে। গানের কিছু শব্দ বদলের কথা বলেছেন মুখ্যমন্ত্রী। ঠিক হয়েছে, ৫ সেপ্টেম্বরের মধ্যে সিদ্ধান্ত নিয়ে রাজ্য সরকারের মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়কে জানানো হবে। 

এই সর্বদল বৈঠকে অবশ্য যোগ দেয়নি বাম, কংগ্রেস ও বিজেপি। শুধু তাই নয়, 'পশ্চিমবঙ্গ দিবস নিয়ে কেন তৎপরতা'? তা জানতে চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে সিপিএম ও সিপিআই। মমতা বলেন, 'অতি উৎসাহ কেন? অতি  উৎসাহটা এই কারণে, সময়ে যদি আপনি প্রতিবাদটা না করেন, তাহলে কিন্তু এই বেআইনি জিনিসটাই আইনত হয়ে যাব। এটাই স্থায়ী হয়ে যাবে'। 

আরও পড়ুন: Mamata Banerjee on LPG Price: এটাই হল 'ইন্ডিয়া'-র দম, রান্নার গ্যাসের দাম কমতেই সরব মমতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.