বিশ্ব বঙ্গ সম্মেলনের হাত ধরে রাজ্যে বিনিয়োগ টানতে চায় সরকার

গত সাড়ে তিন বছরে রাজ্যে বড় শিল্পে তেমন সাড়া মেলেনি।  বিনিয়োগ টানতে ভরসা সেই  ক্ষুদ্র  ও মাঝারি শিল্প। জানুয়ারিতে কলকাতায় বিশ্ব বঙ্গ সম্মেলনের হাত ধরে এই দুই ক্ষেত্রেই বিপুল বিনিয়োগের সম্ভাবনা দেখছে সরকার।

Updated By: Dec 10, 2014, 08:39 PM IST
বিশ্ব বঙ্গ সম্মেলনের হাত ধরে রাজ্যে বিনিয়োগ টানতে চায় সরকার

ব্যুরো: গত সাড়ে তিন বছরে রাজ্যে বড় শিল্পে তেমন সাড়া মেলেনি।  বিনিয়োগ টানতে ভরসা সেই  ক্ষুদ্র  ও মাঝারি শিল্প। জানুয়ারিতে কলকাতায় বিশ্ব বঙ্গ সম্মেলনের হাত ধরে এই দুই ক্ষেত্রেই বিপুল বিনিয়োগের সম্ভাবনা দেখছে সরকার।

বেশ কিছুদিন ধরেই  রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বিকাশের ওপর জোর দিচ্ছেন মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। গত দুবছরে  ছোট ও মাঝারি শিল্পে বিনিয়োগকারীদের উত্‍সাহ দিতে সরকারি উদ্যোগে চালু হয়েছে বিশেষ মেলা। শিল্প দফতরের প্রধান সচিব রাজীব সিনহা সম্প্রতি এই ক্ষেত্রে বিনিয়োগ আনার লক্ষ্যে  সিঙ্গাপুর, চিন ও তাইওয়ান সফরে গিয়েছিলেন। ওই দেশগুলি থেকে  ব্যাপক সাড়া মিলেছে বলে তাঁর দাবি। আগামী ৭ ও ৮ জানুয়ারি বিশ্ব বঙ্গ সম্মেলনে ওই তিন দেশ ছাড়াও  বিনিয়োগকারীরা আসবেন আমেরিকা এবং বাংলাদেশ থেকেও।

মেকানিক্যাল টুলস, টেক্সটাইল, পলিয়েস্টার শিল্পে  বিনিয়োগে আগ্রহী  চিন ও তাইওয়ান

ইন্ডাস্ট্রি পার্কের লগ্নিতে আগ্রহ প্রকাশ করেছে চিন

সৌরবিদ্যুত্‍ ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

মার্কিন যুক্তরাষ্ট্র আগ্রহ দেখিয়েছে কেমিক্যালস, তথ্যপ্রযুক্তি, বিমান চলাচল, ইস্পাত ও প্লাস্টিক শিল্পে

টেক্সটাইল ও ইন্ডাস্ট্রি পার্কে বিনিয়োগে বিশেষ আগ্রহ দেখিয়েছে বাংলাদেশ

ইতিমধ্যেই ওইসব দেশের তরফে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা অনেকটাই এগিয়েছে। জানা গেছে, বিশ্ব বঙ্গ সম্মেলনে বেশ কিছু ক্ষেত্রে বিনিয়োগের জন্য মউ স্বাক্ষরও করা হবে।

 

.