সমঝোতা করতে হচ্ছে, বাংলায় চ্যালেঞ্জের মুখে কাজ করছি: রাজ্যপাল

ভাষণের শুরুতেই রাজ্য সরকারকে খোঁচা দেন রাজ্যপাল। 

Updated By: Nov 26, 2019, 07:25 PM IST
সমঝোতা করতে হচ্ছে, বাংলায় চ্যালেঞ্জের মুখে কাজ করছি: রাজ্যপাল

কমলিকা সেনগুপ্ত: রাজ্যের সাংবিধানিক প্রধান হিসেবে কাজ করতে পারছেন না। চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে তাঁকে। সংবিধান দিবস উপলক্ষে বিধানসভার বিশেষ অধিবেশনের ভাষণে শাসক দলকে বেনজির নিশানা করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। 

ভাষণের শুরুতেই রাজ্য সরকারকে খোঁচা দেন রাজ্যপাল। বলেন,''সংবিধান দিবসে দুটি অনুষ্ঠান থাকলেও আগে মুখ্যমন্ত্রীকে নেমতন্ন করা হয়েছে। আজ রাজ্যপালকে ডাকা হয়েছে। আমি খুশি।'' এর পাশাপাশি রাজ্যপাল স্মরণ করিয়ে দেন, সাংবিধানিক দিবস উদযাপন শুরু করেছেন নরেন্দ্র মোদী। 

এরপর বাংলার প্রসঙ্গে না গিয়ে মোদীর-কাশ্মীর নীতির ঢালাও স্তুতি করলেন রাজ্যপাল। তাঁর কথায়, ''কাশ্মীরে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের স্বপ্নকে সফল করেছেন নরেন্দ্র মোদী। তাঁকে জঙ্গি দমনে সমর্থন করা উচিত।'' রাজ্যপাল আরও বলেন,''পশ্চিমবঙ্গে কার্যত চ্যালেঞ্জের মুখে কাজ করতে হচ্ছে আমাকে। সাংবিধানিক অধিকারের সঙ্গে সমঝোতা করতে হচ্ছে।'' বিধায়কদের বিবেক নিয়েও প্রশ্ন তোলেন রাজ্যপাল। শাসক দলের বিধায়করাও পাল্টা 'জয় বাংলা' স্লোগান তোলেন।  

বিকেল সাড়ে ৫টা নাগাদ বিধানসভায় ঢোকেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁকে স্বাগত জানানোর জন্য অপেক্ষা করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর দিকে তাকাননি ধনখড়। সোজা এগিয়ে যান। এরপর আম্বেদকরের মূর্তিতে মালা দিয়ে ঢুকে যান বিধানসভার অধিবেশনকক্ষে। তখনও দাঁড়িয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এড়িয়ে যান রাজ্যপাল। এরপর নিজের ভাষণে নাম না করে তৃণমূল সরকারকে কাঠগড়ায় তোলেন জগদীপ ধনখড়।        

আরও পড়ুন- ছবি: নজিরবিহীন! কথা তো দূর, বিধানসভায় মুখ্যমন্ত্রীকে দেখলেনই না রাজ্যপাল

.