Governor CV Ananda Bose: বিশ্ববিদ্যালয়ের কাজে গতি আনতে 'স্পিড প্রোগ্রাম', নয়া পদক্ষেপ রাজ্যপালের

রাজভবনে খোলা হচ্ছে ২৪ ঘণ্টার 'রিয়েল টাইম মনিটরিং সেল'। যেকোনও সমস্যায় এই 'রিয়েল টাইম মনিটরিং সেল'-র মাধ্যমে সরাসরি রাজভবনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন উপাচার্যরা। সঙ্গে উপাচার্যদের নিয়ে কমিটি, শিক্ষক নির্বাচন কমিটিও।

Updated By: Sep 12, 2023, 11:50 PM IST
Governor CV Ananda Bose:  বিশ্ববিদ্যালয়ের কাজে গতি আনতে  'স্পিড প্রোগ্রাম', নয়া পদক্ষেপ রাজ্যপালের

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: বিশ্ববিদ্যালয়ের কাজে গতি আনতে নয়া পদক্ষেপ। কীভাবে? 'স্পিড প্রোগ্রাম' চালু করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সঙ্গে রাজভবনে রিয়েল টাইম মনিটরিং সেল, উপাচার্যদের নিয়ে কমিটিও!

আরও পড়ুন: SSC, Manik Bhattacharya: 'পার্থ চট্টোপাধ্যায়ের মতো মানিক ভট্টাচার্যেরও একটি স্কুল রয়েছে'!

রাজ্যে একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করে চলেছে রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয়, উপাচার্যের দায়িত্বও পালন করার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতেও। রাজ্যের সঙ্গে সংঘাত যখন চরমে, তখন শিক্ষাক্ষেত্রে ফের পদক্ষেপ করতে চলেছেন রাজ্যপাল।

এদিন রাতে রাজভবনের তরফে এক বিবৃতিতে জানানো হল, বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে দ্রুত ও কার্যকরী সিদ্ধান্ত নেওয়ার জন্যই 'স্পিড প্রোগ্রাম' চালু করার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল। রাজভবনে খোলা হচ্ছে ২৪ ঘণ্টার 'রিয়েল টাইম মনিটরিং সেল'। যেকোনও সমস্যায় এই 'রিয়েল টাইম মনিটরিং সেল'-র মাধ্যমে সরাসরি রাজভবনের সঙ্গে যোগাযোগ করতে পারবেন উপাচার্যরা। বিশ্ববিদ্যালয়ে বকেয়া প্রশাসনিক কাজ চিহ্নিত করার জন্য উপাচার্যদের নিয়ে কমিটি গঠন করা হবে। থাকবে ২৫ সদস্যের শিক্ষক নির্বাচন কমিটিও।

এদিকে উপাচার্য নিয়োগ বিল মামলায় রাজ্যপালের অফিসের কাছে হলফনামা চেয়েছে হাইকোর্ট। কবে? ৪ অক্টোবরের মধ্যে হলফনামা দেওয়ার নির্দেশ দিল বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। ১৪ অক্টোবর মামলার পরবর্তী শুনানি।

২০২২ সালে জুন মাস উপাচার্য নিয়োগ বিল পাস হয় বিধানসভায়। এরপর রীতিমাফিক সেই বিল রাজ্যপালের কাছে পাঠিয়ে দেওয়া ওই বছরের ২৫ জুন। কিন্তু বিলে স্বাক্ষর করা তো দুরঅস্ত, রাজ্যপাল কোনও পদক্ষেপই করেননি বলে অভিযোগ।  কেন? হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন সায়ন মুখোপাধ্যায় নামে এক ব্যক্তি। এদিন মামলাটির শুনানি হয় বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে।

আরও পড়ুন: Nusrat Jahan: নীলবাতির গাড়িতে ইডির দফতরে হাজিরা, আইনসভার সদস্য হয়েই আইন ভাঙলেন নুসরত?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.