পুরসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করল রাজ্য সরকার

পুরসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল রাজ্য সরকার। এপ্রিল মাসেই কলকাতা সহ  রাজ্যের ৯১টি পুরসভার নির্বাচন। তার আগে শহর এলাকার গরিবদের জন্য বাড়ি তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য । বস্তিবাসীদের জন্যই চালু হচ্ছে এই প্রকল্প।   শুক্রবারই পুর প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী।  

Updated By: Jan 13, 2015, 08:20 PM IST
পুরসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করল রাজ্য সরকার

ওয়েব ডেস্ক: পুরসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল রাজ্য সরকার। এপ্রিল মাসেই কলকাতা সহ  রাজ্যের ৯১টি পুরসভার নির্বাচন। তার আগে শহর এলাকার গরিবদের জন্য বাড়ি তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য । বস্তিবাসীদের জন্যই চালু হচ্ছে এই প্রকল্প।   শুক্রবারই পুর প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী।  

বছরখানেক আগেই  গ্রামীণ এলাকার গরিব মানুষদের জন্য বাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। নিজভূমে নিজ গৃহ নামে এই প্রকল্পে বাড়ি তৈরির যাবতীয় বহন করছে রাজ্য সরকারই। এবার শহর এলাকাতেও এই প্রকল্প চালু করতে চলেছে পুর ও নগরোন্নয়ন দফতর। আগামী এপ্রিলে রাজ্যের একানব্বইটি পুরসভায় নির্বাচন। তার আগেই শুরু হবে  প্রকল্পের কাজ।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে প্রত্যেক এলাকার গরিব মানুষদের তালিকা তৈরি করা হবে। যেসব বস্তির বাসিন্দারা পাট্টা পাননি তাঁদের জন্য ওই বস্তির জমিতেই পাঁচতলা বাড়ি তৈরি করবে পুর ও নগরোন্নয় দফতর। এরপর প্রতিটি পরিবারকে দেওয়া হবে ফ্ল্যাট। যাঁরা সরকারি জমি দখল করে রয়েছেন, তাঁদেরও আলাদা তালিকা তৈরি করা হবে। একই পদ্ধতিতে ওইসব জমিতে তাঁদের জন্য ফ্ল্যাট তৈরি করে দেবে রাজ্য । যে একানব্বইটি পুরসভায় ভোট, সেখানকার উন্নয়নের ওপর জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী। উন্নয়নের কাজকর্ম খতিয়ে দেখতে শুক্রবার পুর প্রধানদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী।

.