`আমরা`, `ওরা` এবার সরকারি গ্রন্থাগারে

মহাকরণ নির্দেশিত ৮ টি সংবাদপত্র ছাড়া অন্য কোনও সংবাদপত্রের স্থান নেই সরকারি গ্রন্থাগারে। এই মর্মে রাজ্য সরকারের নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্ক দেখা দিয়েছে। সরকারি নির্দেশিকা অনুযায়ী গ্রন্থাগারগুলিতে ৫টি বাংলা, ২টি উর্দু এবং একটি হিন্দি রাখা যাবে।

Updated By: Mar 27, 2012, 09:47 PM IST

মহাকরণ নির্দেশিত ৮ টি সংবাদপত্র ছাড়া অন্য কোনও সংবাদপত্রের স্থান নেই সরকারি গ্রন্থাগারে। এই মর্মে রাজ্য সরকারের নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্ক দেখা দিয়েছে। সরকারি নির্দেশিকা অনুযায়ী গ্রন্থাগারগুলিতে ৫টি বাংলা, ২টি উর্দু এবং একটি হিন্দি রাখা যাবে। সেইসঙ্গেই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে কোনও রাজনৈতিক দল দ্বারা প্রভাবিত সংবাদপত্র কেনার জন্য টাকা বরাদ্দ করা হবে না।
নির্দেশিকায় বাদ পড়া সংবাদ পত্রগুলির মধ্যে আনন্দবাজার পত্রিকা, বর্তমান, আজকালের মত বাংলা সংবাদ পত্রের পাশাপাশি রয়েছে ইংরেজি দৈনিক টাইমস অফ ইন্ডিয়া এবং টেলিগ্রাফ। গ্রন্থাগারগুলিতে রাখা যেতে পারে সংবাদ প্রতিদিন, খবর ৩৬৫ দিন, দৈনিক স্টেটসম্যান, সকালবেলা, একদিন ছাড়াও উর্দু দৈনিক আখবার-ই-মশরিক, আজাদ হিন্দ এবং হিন্দি দৈনিক সন্মার্গ।

যেভাবে সরকারি গ্রন্থাগারের জন্য আটটি সংবাদপত্রের নাম নির্দিষ্ট করে দেওয়া হয়েছে, তাকে সেনসরশিপের নামান্তর বলেই মনে করছে বিরোধীরা। মহাকরণের নির্দেশিকা অনুযায়ী এই ৮ টি সংবাদ পত্র ছাড়া প্রকাশিত সমস্ত সংবাদ পত্রই রাজনৈতিক দল দ্বারা প্রভাবিত। এদিকে সরকার নির্বাচিত `রাজনৈতিক পক্ষপাতহীন, স্বাধীন চিন্তাধারার অনুসারী` ৮ টি সংবাদপত্রের মধ্যে ৩ টি সংবাদ পত্রের ৩ জন প্রতিষ্ঠিত সাংবাদিক চলতি মাসে তৃণমূল কংগ্রেসের টিকিটে রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন। বিরোধীদের পাশাপাশি সরকারের এই ভূমিকার তীব্র সমালোচনা করেছে শরিক দল কংগ্রেস।

.