Gangasagar Mela 2023: ইনটেনসিভ কেয়ার ইউনিট, নজরদারির জন্য ড্রোন; গঙ্গাসাগরে প্রস্তুতি নিয়ে কড়া রাজ্য

এদিন বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই সময়ে সরকারি বাস চলবে  ২২৫০টি, বেসরকারি বাস চলবে ৫৫০টি। এমনকী ৩২ টি ভেসেল, ২১টি জেটির ব্যবস্থা করা হয়েছে। রাখা হয়েছে ১১ টি বাফার জোন, ১০ টি পার্কিং জোন। নেভিগেশনের জন্য বিশেষ চ্যানেল করা হয়েছে। ১১৫০ টি সিসিটিভি, ২০ টি ড্রোন ব্যবহার করা হবে ক্রাউড ম্যানেজমেন্টে। ১০ টি ফারার স্টেশন ২৫ টি দমকলের গাড়ি থাকবে। 

Updated By: Dec 21, 2022, 04:49 PM IST
Gangasagar Mela 2023:  ইনটেনসিভ কেয়ার ইউনিট, নজরদারির জন্য ড্রোন; গঙ্গাসাগরে প্রস্তুতি নিয়ে কড়া রাজ্য
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  নতুন বছরেই গঙ্গাসাগর মেলা। সেই সাগরমেলার প্রস্তুতি প্রসঙ্গে নবান্নে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন বছরেই গঙ্গাসাগর মেলা। সেই সাগরমেলার প্রস্তুতি প্রসঙ্গে নবান্নে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ থেকে ১৭ জানুয়ারি গঙ্গাসাগর মেলা চলবে।১৮-১৫ জানুয়ারি চলবে পুণ্য়স্থান।পৌষ সংক্রান্তিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ পুণ্যস্নান করতে আসেন। তাই পুণ্যার্থীদের সুরক্ষা থেকে শুরু করে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় বিষয় ওই বৈঠকে খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী। এদিন বৈঠকে তিনি বলেন, কোভিডের সময় গঙ্গাসাগরের মেলা হয়েছে। এবারে মেলার জন্য নানা ধরনের ব্যবস্থা নিচ্ছি। কেউ এ সময়ে দুর্ঘটনায় মারা গেলে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার। 

আরও পড়ুন, Primary TET: বিতর্কের মাঝেই খাতা সংরক্ষণের সিদ্ধান্ত প্রাইমারি বোর্ডের, স্ক্যান করে সংরক্ষণ হবে ওএমআর

এদিন বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই সময়ে সরকারি বাস চলবে  ২২৫০টি, বেসরকারি বাস চলবে ৫৫০টি। এমনকী ৩২ টি ভেসেল, ২১টি জেটি, ৪টি বার্জ, ১০০টি লঞ্চের ব্যবস্থা করা হয়েছে। রাখা হয়েছে ১১ টি বাফার জোন, ১০ টি পার্কিং জোন। নেভিগেশনের জন্য বিশেষ চ্যানেল করা হয়েছে। নজরদারি রাখতে ১১৫০ টি সিসিটিভি, ২০ টি ড্রোন ব্যবহার করা হবে ক্রাউড ম্যানেজমেন্টে। যে কোনও দুর্ঘটনা এড়াতে ১০ টি ফারার স্টেশন ২৫ টি দমকলের গাড়িও থাকবে। হাওড়া, শিয়ালদহ থেকে নামখানা স্পেশাল থাকবে। মেলা পরিস্কার রাখার জন্য ৭ হাজার টয়লেট থাকবে। রাজ্যের লক্ষ্য ইকো-ফেন্ড্রলি মেলা। প্লাস্টিক ফ্রি করে দেওয়াই লক্ষ্য মমতার। ১ টি এয়ার অ্যাম্বুলেন্স, ৪টি ওয়াটার অ্যাম্বুলেন্সও রাখা হয়েছে জরুরি ব্যবস্থার অঙ্গ হিসাবে। গঙ্গাসসাগরে থাকবে ইনটেনসিভ কেয়ার ইউনিট। 

এবারও গঙ্গাসাগর মেলায় থাকবে ই-স্নান, ই-দর্শন ও ই-পুজোর বন্দোবস্ত। এবারও  ট্যাক্স তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকারের। ২,১০০ সিভিল ডিফেন্স ও অন্যান্য ভলান্টিয়ার নিয়োগ করা হয়েছে। বিভিন্ন জায়গায় ক্যাম্পের ব্যবস্থা রাখা হয়েছে। পুলিস বিভিন্ন জায়গায় ক্যাম্প করবে। সমুদ্র সৈকত পরিষ্কার রাখার জন্য ৩,০০০ কর্মী থাকবেন। এছাড়াও আট দিন ধরে চলবে বিশেষ কন্ট্রোল রুম। যেখানে পালা করে দায়িত্বে থাকবেন ১০ জন আইএএস এবং ১০ জন ডব্লুবিসিএস আধিকারিকরা। 

আরও পড়ুন, ভুয়ো অফার লেটার! চাকরির নামে কোটি টাকার আন্তঃরাজ্য প্রতারণা চক্রের পর্দাফাঁস কলকাতায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.