জাল ছবি বিতর্ক: তৎকালীন প্রধানের কাছে ব্যাখ্যা চাইল উচ্চশিক্ষা দফতর

রবীন্দ্রনাথের জাল ছবি বিতর্কে শেষপর্যন্ত নড়েচড়ে বসল রাজ্য সরকার। গভর্নমেন্ট আর্ট কলেজের প্রাক্তন ভারপ্রাপ্ত অধ্যক্ষ দীপালি ভট্টাচার্যর কাছে ঘটনার ব্যাখ্যা চাইল উচ্চশিক্ষা দফতর। চিঠি পাওয়ার কথা স্বীকার করে নিয়েছেন তিনি।

Updated By: Mar 5, 2012, 09:31 PM IST

রবীন্দ্রনাথের জাল ছবি বিতর্কে শেষপর্যন্ত নড়েচড়ে বসল রাজ্য সরকার। গভর্নমেন্ট আর্ট কলেজের প্রাক্তন ভারপ্রাপ্ত অধ্যক্ষ দীপালি ভট্টাচার্যর কাছে ঘটনার ব্যাখ্যা চাইল উচ্চশিক্ষা দফতর। চিঠি পাওয়ার কথা স্বীকার করে নিয়েছেন তিনি। দফতরের নির্দেশ মতো আগামী সপ্তাহে রিপোর্ট জমা দিতে হবে তাঁকে। সেই চিঠিতেই উল্লেখ থাকতে পারে যোগেন চৌধুরীর মতো শিল্পীর নামও। প্রদর্শিত ছবিগুলির মধ্যে তাঁর দেওয়া একটি ছবিও ছিল। পরে দেখা যায় সেটিও নকল। ফলে এই ঘটনায় শিল্পী যোগেন চৌধুরীও রয়েছেন বিতর্কের কেন্দ্রে।

গত বছরের মার্চে গভর্নমেন্ট আর্ট কলেজে রবীন্দ্র চিত্রাবলীর প্রদর্শনীতে জাল ছবি নিয়ে দেশজুড়ে বিতর্কের ঝড় ওঠে। ওই চিত্র প্রদর্শনীতে ইন্ডিয়ান মিউজিয়াম থেকে আসা তিনটি ছবি বাদে বাকি ১৮টি ছবিই জাল বলে অভিযোগ ছিল। পরে ওই ছবিগুলি পরীক্ষা করে সেই অভিযোগ প্রমাণিত হয়। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানে কীভাবে এধরনের ঘটনা ঘটল, তা নিয়ে সোচ্চার হয় বিভিন্ন মহল। অথচ, ক্ষমতায় আসার পর এনিয়ে কোনও উচ্চবাচ্য করেনি রাজ্য সরকার। অভিযোগ, সরকার ঘনিষ্ঠ কিছু শিল্পীর নাম জড়িয়ে থাকার কারণেই এই ঘটনাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়। শেষপর্যন্ত প্রবল সমালোচনার মুখে নড়েচড়ে বসতে সরকার এক প্রকার বাধ্য হল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল ।

.