কলকাতায় উদ্ধার প্রায় ৫৭ লক্ষ টাকার জাল নোট

  এবার খোদ কলকাতায় উদ্ধর জাল নোট। প্রায় ৫৭ লক্ষ টাকা। আসলের সঙ্গে জাল নোটের মিল প্রায় ৭০ শতাংশ। তৈরি হয়েছে এরাজ্যেই। সবচেয়ে বড় কথা, এই জাল নোট চক্রের মাস্টারমাইন্ড মানোয়ার মোল্লা। তাহলে কি এতদিন মুম্বইয়ে সক্রিয় মানোয়ার নতুন মডিউল চালু করল এরাজ্যে?  প্রশ্নটা ভাবাচ্ছে গোয়েন্দাদের।

Updated By: Mar 2, 2017, 11:35 PM IST
কলকাতায় উদ্ধার প্রায় ৫৭ লক্ষ টাকার জাল নোট
প্রতীকী ছবি

ওয়েব ডেস্ক:  এবার খোদ কলকাতায় উদ্ধার জাল নোট। প্রায় ৫৭ লক্ষ টাকা। আসলের সঙ্গে জাল নোটের মিল প্রায় ৭০ শতাংশ। তৈরি হয়েছে এরাজ্যেই। সবচেয়ে বড় কথা, এই জাল নোট চক্রের মাস্টারমাইন্ড মানোয়ার মোল্লা। তাহলে কি এতদিন মুম্বইয়ে সক্রিয় মানোয়ার নতুন মডিউল চালু করল এরাজ্যে?  প্রশ্নটা ভাবাচ্ছে গোয়েন্দাদের।

এতদিন ছিল মালদা -মুর্শিদাবাদ সীমান্ত। এবার জাল নোট উদ্ধার হল খোদ কলকাতাতেই। বৃহস্পতিবার কলকাতা ফ্যান্সি মার্কেট এলাকার ৫ যুবকের কাছ থেকে উদ্ধার হল ৫৬ লক্ষ ৭৪ হাজার টাকার জাল নোট।

বৃহস্পতিবার সকালে ফ্যান্সি মার্কেটে মোবাইল কিনতে যায় এই ৫ যুবক। মোবাইলের পেমেন্ট করার সময় দোকানদারের সন্দেহ হয়। দোকানদারের সঙ্গে বচসা বেধে যায় ওই যুবকদের। পুলিস গিয়ে তাদের আটক করতেই উদ্ধার হয় বিপুল জালনোট। নোটবন্দির পর এটাই এখনও পর্যন্ত সবচেয়ে বড় জালনোট উদ্ধার। গোয়েন্দারা চিন্তিত আরও কয়েকটি বিষয়ে।

উদ্ধার হওয়া জাল নোটে আসলের ৭০% সিকিওরিটি ফিচার নকল করা হয়েছে। প্রতিটি নোট একই সিরিজ ও সিরিয়াল নম্বরের। নোট ছাপার কালিও আসলের সঙ্গে একদম এক, শুধু কাগজের মানের পার্থক্য রয়েছে।

ধৃত যুবকদের কাছ থেকে দুটি মোটর সাইকেল ও একটি স্কুটার উদ্ধার হয়েছে। জেরায় যুবকরা জানিয়েছে জালনোট ছাপা চক্রের মাস্টারমাইন্ড মানোয়ার মোল্লা। মানোয়ার মোল্লা দীর্ঘদিন মুম্বইয়ে ছিল। সেখানে সোনা পাচারের সঙ্গে যুক্ত ছিল মানোয়ার। গত কয়েকদিনে সে বেশকয়েকবার রাঁচি, মুম্বই ও ওড়িশাতে গেছে।

গোয়েন্দাদের ভাবাচ্ছে মোডাস অপারেন্ডি , জাল নোটের প্রতিটাতে SBI-এর স্ট্রাপ লাগানো ছিল। সেটাও জাল। ধৃতদের জেরা করে আরও একজনের খোঁজ মিলেছে। আপাতত সেই ব্যক্তিকে খুঁজে বের করাই পুলিসের কাছে চ্যালেঞ্জ। (আরও পড়ুন- শিশু পাচার চক্র ফাঁস CID-র দুই দুঁদে গোয়েন্দার হাত ধরেই)

.