Exclusive: 'কাঙ্খিত প্রস্তাব নয়', ৩ বছরের ডাক্তারি কোর্সে সায় নেই বিশেষজ্ঞ কমিটির

'আমাদের বক্তব্য দিয়েছি, তারপর সরকার কী করবে? সেটা তাদের বিষয়', জি ২৪ ঘণ্টাকে জানালেন বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সুকুমার মুখোপাধ্যায়।  

Updated By: Jun 25, 2023, 09:18 PM IST
Exclusive: 'কাঙ্খিত প্রস্তাব নয়', ৩ বছরের ডাক্তারি কোর্সে সায় নেই বিশেষজ্ঞ কমিটির

মৈত্রেয়ী ভট্টাচার্য: 'কাঙ্খিত প্রস্তাব নয়'। ৩ বছরের ডাক্তারি কোর্সে সায় নেই বিশেষজ্ঞ কমিটির। কেন? জি ২৪ ঘণ্টাকে কমিটির চেয়ারম্যান  সুকুমার মুখোপাধ্যায় বললেন, 'শহর ও গ্রামে দু'রকমের চিকিৎসা,  একদিন আসবে, এবার ৩ বছর বা ৫ বছর পর বলবে, আমাদের গ্র্যাজুয়েশন করে দাও, MBBS করে দাও! কেন এসবের মুখোমুখি হতে যাব'?

এ রাজ্যে ইঞ্জিনিয়ারদের মতো ডাক্তারদের জন্য ৩ বছরে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবকে তাঁর নির্দেশ, 'ডাক্তারিতে  আমরা একটি ডিপ্লোমা কোর্স চালু করতে পারি না, দেখ। ইঞ্জিনিয়ারের মতো। তাহলে অনেক ছেলেমেয়ে  ডাক্তারি ডিপ্লোমা কোর্সে সুযোগ পাবে'। মমতার মতে, 'যদি তোমরা একটা ডিপ্লোমা কোর্স করে, অন্তত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিকেও কভার করতে পার। তাহলে আমার মনে হয়, এরা খুব ভালো রেজাল্ট দেবে'। 

এদিকে মুখ্যমন্ত্রীর প্রস্তাবকে যখন কটাক্ষ করেছে বিরোধীরা, তখন  ৩ বছরের ডিপ্লোমা কোর্সে  চিকিৎসক তৈরি করা যায়নি,তা খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞ কমিটি গড়ে স্বাস্থ্য দফতর। ৯ সদস্যের সেই কমিটি চেয়ারম্যান বিশিষ্ট চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়। 

আরও পড়ুন: Kolkata Death: সাঁতার না জানা সত্ত্বেও নদীতে? পিকনিক করতে গিয়ে মর্মান্তিক পরিণতি ২ বন্ধুর

কী সিদ্ধান্ত নিল বিশেষজ্ঞ কমিটি? জি ২৪ ঘণ্টাকে সুকুমার মুখোপাধ্যায় বলেন, 'আমাদের বৈঠক হয়েছে। বৈঠকে সবারই একটা ধারনা, এটা পিছিয়ে পড়ার পদক্ষেপ হয়ে যাবে। শহর ও গ্রামে দু'রকমের চিকিৎসা,  একদিন আসবে, এবার ৩ বছর বা ৫ বছর পর বলবে, আমাদের গ্র্যাজুয়েশন করে দাও, MBBS করে দাও'! তিনি জানান,  'এক দেশে দু'ধরণের চিকিৎসক! এটা কাঙ্খিত প্রস্তাব নয়। আমাদের বক্তব্য দিয়েছি, তারপর সরকার কী করবে? সেটা তাদের বিষয়'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.