কলকাতায় বিদ্যুতের দাম বৃদ্ধি শুধু সময়ের অপেক্ষা

রাজ্যের বাকি অংশের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়াতে না-দিলেও, সিইএসসি এলাকায় দাম বাড়ানো নিয়ে কোনও আপত্তি নেই রাজ্য সরকারের। রাজ্য বিদ্যুত্‍ বন্টন পর্ষদের এলাকায় নতুন করে বিদ্যুতের দাম বাড়ানো হবে না বলে জানিয়ে দিয়েছে রাজ্যসরকার।

Updated By: Jan 18, 2012, 07:18 PM IST

রাজ্যের বাকি অংশের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়াতে না-দিলেও, সিইএসসি এলাকায় দাম বাড়ানো নিয়ে কোনও আপত্তি নেই রাজ্য সরকারের। রাজ্য বিদ্যুত্‍ বন্টন পর্ষদের এলাকায় নতুন করে বিদ্যুতের দাম বাড়ানো হবে না বলে জানিয়ে দিয়েছে রাজ্যসরকার। কিন্তু সিইএসসি যদি দাম বাড়াতে চায়, তাহলে আপত্তি নেই বলে জানিয়েছেন বিদ্যুত্‍মন্ত্রী। সিইএসসি-র তরফে আগেই দাম বাড়ানোর আবেদন জানানো হয়েছিল।
কেন্দ্রীয় বিদ্যুত্‍ নিয়ন্ত্রণ কমিশনের নির্দেশে শেষ পর্যন্ত বকেয়া বাড়তি দাম আদায় করছে রাজ্য বিদ্যুত বন্টন সংস্থা। কিন্তু তা ২০১০-১১ সালের। কার্যত নয়া সরকারের নির্দেশেই চলতি বছরে আর দাম বাড়ানোর আবেদনই জানায়নি সংস্থাটি। যদিও আর্থিক দিক থেকে যথেষ্ট দুরবস্থা এই সংস্থার। কিন্তু রাজনৈতিক কারণেই দাম বাড়ানোর অনুমোদন মিলছে না। যদিও সিইএসসি-র ক্ষেত্রে অন্য নীতিতে এগোচ্ছে রাজ্য সরকার। কারণ দাম বাড়াতে না দিলে উত্পাদনে ঘাটতি হতে পারে, সেক্ষেত্রে মহানগরী জুড়ে লোডশেডিং শুরু হতে পারে, সেক্ষেত্রে কড়া সমালোচনার মুখে পড়তে পারে রাজ্য সরকার।
সিইএসসি-র তরফে ইতিমধ্যে রাজ্য বিদ্যুত্‍ নিয়ন্ত্রণ কমিশনের কাছে দাম বাড়ানোর আবেদন জানানো হয়েছে। প্রায় ১৫ শতাংশ দাম বাড়ানোর আবেদন জানানো হয়েছে বলে জানা গিয়েছে। এরইমধ্যে বুধবার থেকে প্রযুক্তিগত দিক থেকে দেশের একেবারে শীর্ষস্থানে পৌঁছে গেল রাজ্য বিদ্যুত্‍ বন্টন সংস্থা। দেশের মধ্যে প্রথম চালু হল সেন্ট্রাল ডাটা সেন্টার।
 

.