SSC, Bratya Basu: কোন পথে সমাধান? এসএসসি আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক শিক্ষামন্ত্রীর

'আলোচনা ফলপ্রসূ', বৈঠক শেষে জানালেন আন্দোলনকারীদের প্রতিনিধি সইদুল।

Updated By: Aug 8, 2022, 10:41 PM IST
SSC, Bratya Basu: কোন পথে সমাধান? এসএসসি আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক শিক্ষামন্ত্রীর

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: কোন পথে মিটবে নিয়োগ-সমস্যা? এসএসসি আন্দোলনকারীদের সঙ্গে এবার বৈঠক করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৈঠকে হাজির ছিলেন এসএসসির চেয়ারম্যান-সহ শিক্ষা দফতরের আধিকারিকরা। 'আলোচনা ফলপ্রসূ', বৈঠক শেষে জানালেন আন্দোলনকারীদের প্রতিনিধি সইদুল। তবে 'নিয়োগপত্র না পাওয়া পর্যন্ত'  আন্দোলন চলবে।

যাঁর আমলে এসএসসি-র নিয়োগে দুর্নীতির হয়েছে অভিযোগ, সেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি।  স্রেফ মন্ত্রিসভা থেকে সরানো নয়, তাঁকে দল থেকেও বহিষ্কার করেছে তৃণমূল। এমনকী, তৃণমূলে যে পদে ছিলেন, সেই 'মহাসচিব' পদটি তুলে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

এর আগে, ২৯ জুলাই ক্যামাক স্ট্রিটে অফিসে এসএসসি আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে হাজির ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। বৈঠক শেষে আন্দোলনকারীদের প্রতিনিধি সইদুল জানিয়েছিলেন, 'অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই আলোচনা সম্পূর্ণরূপে ইতিবাচক। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মেধাতালিকা অন্তর্ভুক্ত প্রত্যেক পদপ্রার্থীর নিয়োগ সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছেন তিনি। আইনি ও প্রশাসনিক জটিলতা কাটিয়ে নিয়োগের চেষ্টা করবেন। এ বিষয়ে আমাদের সম্পূর্ণরূপে আশ্বস্ত করলেন'। তাঁদের আরও বক্তব্য, 'অগাস্ট মাসের ৮ তারিখ শিক্ষামন্ত্রী ও এসএসসির চেয়ারম্যানের সঙ্গে পরবর্তী বৈঠক হবে বিকাশভবনে'।

আরও পড়ুন: Anubrata Mondal Goruchor: অনুব্রতকে দেখতেই 'গোরুচোর' চিৎকার, ন্যাড়া করে লাঠি দিয়ে মারার নিদান!

সেইমতো এদিন বিকাশভবনে এসএসসি আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বৈঠক শেষে আন্দোলনকারীর তরফে সইদুল জানান, 'নবম, দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে ২১৮৬ টি সিট সিলেক্ট হয়ে আছে, তাছাড়া মেধাতালিকায় থাকা সমস্ত প্রার্থীদের নিয়োগ করার জন্য় যতগুলি পদের প্রয়োজন, সেই পদ তৈরির ক্ষেত্রে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী'। তাঁর আরও বক্তব্য, 'মেধাতালিকায় থাকা একজনও যাতে বঞ্চিত না হয়, সে বিষয়ে আলোচনা হয়েছে। নিয়োগপত্র পেলেই আন্দোলন বন্ধ করে দেব'।

এসএসসি নিয়োগে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য় বসুও। তিনি বলেন, 'বৈঠকে আমরা বলেছি, পদ তৈরি করতে হবে। সেটা আমাদের হাতে নেই। মুখ্যমন্ত্রী অনুমোদন লাগবে। কত পদ তৈরি করতে হবে, এসএসসি-কে জানাতে বলেছি। এসএসসি সার্ভার রুম যতক্ষণ না খুলছে, ততক্ষণ নিয়োগ করা যাচ্ছে না'।

আরও পড়ুন: Rabindra Nath Tagore: পুরসভার রেকর্ডে রবীন্দ্রনাথ কবি নন, জমিদার!

এর আগে, যখন এসএসসি চেয়ারম্যান বদল করা হয়, তখন তথ্য-প্রমাণ লোপাটের আশঙ্কায় হাইকোর্টের দ্বারস্থ হন মামলাকারী। সল্টলেকে এসএসসি ভবন কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে আর্জি জানান তিনি। নজিরবিহীনভাবে মাঝরাতে সেই মামলার শুনানি হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। বস্তুত, আদালতের নির্দেশে কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হয় এসএসি ভবনে। এখন অবশ্য সেই প্রত্যাহার করে নিয়েছে হাইকোর্ট। কিন্তু ডেটা রুম-সহ আরও ৩ ঘর এখনও সিল করে রেখেছে সিবিআই। ঘরের বাইরে মোতায়েন কেন্দ্রীয় বাহিনী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.