Coal Smuggling, Rujira Banerjee: কয়লাকান্ডে রুজিরাকে জেরা করতে কলকাতায় ইডির 'স্পেশাল ফোর', সন্তানকোলেই হাজিরা অভিষেক জায়ার

সুপ্রিম কোর্টের নির্দেশেই কলকাতায় রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করবে ইডি। সেই টিমে কে কে রয়েছেন?

Updated By: Jun 23, 2022, 12:37 PM IST
Coal Smuggling, Rujira Banerjee: কয়লাকান্ডে রুজিরাকে জেরা করতে কলকাতায় ইডির 'স্পেশাল ফোর', সন্তানকোলেই হাজিরা অভিষেক জায়ার
নিজস্ব চিত্র

পিয়ালি মিত্র : কয়লা পাচারকান্ডে (Coal Smuggling) ইডির মুখোমুখি অভিষেকপত্নী রুজিরা বন্দ্যোপাধ্যায় (Rujira Banerjee)। ইতিমধ্যেই কলকাতায় সিজিও কমপ্লেক্সে ইডি (ED) দফতরে গিয়ে পৌঁছেছেন রুজিরা। অভিষেকপত্নীকে জিজ্ঞাসাবাদ করতে দিল্লি থেকে কলকাতায় এসেছে ইডির 'স্পেশাল ফোর'। 

সুপ্রিম কোর্টের নির্দেশেই কলকাতায় রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করবে ইডি। সেই কারণেই দিল্লি থেকে কলকাতায় এসেছে ইডির স্পেশাল টিম। সেই টিমে কে কে রয়েছেন? সেই টিমে রয়েছেন জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার অফিসার কপিল রাজ। তিনি-ই নেতৃত্ব দিচ্ছেন ইডি প্রতিনিধি দলকে। এছাড়া এই মামলার তদন্তকারী অফিসার সুমিত প্রকাশ জৈনও থাকছেন। জিজ্ঞাসাবাদের প্রয়োজনে সাহায্য নেওয়া হতে পারে কলকাতার অফিসারদের। 

সকাল ১১টা বেজে ২০ মিনিটে ইডি দফতরে পৌঁছন রুজিরা। প্রসঙ্গত, এর আগেও অভিষেক বন্দ্যোপাধ্য়ায় ও রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে দিল্লিতে তলব করা হয়েছিল। অভিষেক বন্দ্যোপাধ্য়ায় দু-দুবার হাজিরা দিলেও, তখন হাজিরা দেননি রুজিরা বন্দ্যোপাধ্য়ায়। এরপরই সুপ্রিম কোর্টের নির্দেশে 'স্বস্তি' পান অভিষেক-রুজিরা। শীর্ষ আদালত কলকাতায় গিয়ে জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দেয় ইডিকে। এরপরই বুধবার, জিজ্ঞাসাবাদের ২৪ ঘণ্টা আগে ইডির তরফে নোটিস পাঠানো হয় রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে।

প্রসঙ্গত, কয়লা পাচারকান্ডে দুটি মামলা চলছে। একটি মামলার তদন্ত করছে সিবিআই। সেখানে কারা কারা সুবিধাভোগী, কারা কারা এই কয়লা পাচারকান্ডে টাকা নিয়েছেন অর্থাৎ কয়লাপাচার সংক্রান্ত বেআইনি অর্থ কারা কারা আত্মসাৎ করেছেন তা তদন্ত করে দেখছে সিবিআই। দ্বিতীয়টি হচ্ছে মানি লন্ড্রারিং অর্থাৎ কয়লাপাচার সংক্রান্ত দুর্নীতির টাকা বিদেশে পাচার হয়েছে কিনা, কোথায় পাচার হয়েছে, সেই টাকা কারা পেয়েছেন, তা তদন্ত করে দেখছে দিল্লি ইডি দফতর। 

এখন তদন্তকারীদের দাবি, টাকার লেনদেন খতিয়ে দেখতে গিয়ে তাঁরা এমন বেশকিছু লেনদেন পেয়েছেন যার সূত্র ধরেই রুজিরা বন্দ্যোপাধ্যায়ের নাম উঠে আসে। সেইকারণেই রুজিরা বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তদন্তকারী অফিসাররা। 

আরও পড়ুন, হাওড়া ব্রিজে 'ভয়ঙ্কর' দুর্ঘটনা, 'দুমড়ে-মুচড়ে' গেল বাস

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.