Watch, Durga Puja 2022: নবমীর পুণ্যলগ্নে শারদ সম্মান তুলে দিল Zee ২৪ ঘণ্টা ডিজিটাল

 জি ২৪ ঘণ্টার শারদ সম্মান পুরস্কার পেয়ে নিজেদের আবেগ মন খুলে জানিয়েছেন বিজয়ী পুজো কমিটির কর্তারা। তাঁর কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন এই স্বীকৃতির জন্য।

Updated By: Oct 4, 2022, 08:42 PM IST
 Watch, Durga Puja 2022: নবমীর পুণ্যলগ্নে শারদ সম্মান তুলে দিল Zee ২৪ ঘণ্টা ডিজিটাল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালির শ্রেষ্ঠ উৎসবে শামিল হয়েছে Zee ২৪ ঘণ্টা ডিজিটালও। দুর্গা পুজোয় এবার 'আমার 'e' উৎসব'-এ ছিল শারদ সম্মানও। মোট ছ'টি বিভাগে শ্রেষ্ঠত্বের বিচারে শহরের নির্বাচিত পুজোকে বেছে নেওয়া হল। মহনবমীর পুণ্যলগ্নে তাদের হাতে তুলে দেওয়া হল শারদ সম্মান। সেরা স্বাস্থ্যসচেতন পুজো, সেরা সেলফি জোন, সেরা দর্শকবান্ধব পুজো , সেরা Wi-Fi জোন, সেরা পোষ্যবান্ধব পুজো ও ব্যতিক্রমী-দেরই এই ক'দিন অন্বেষণ চালিয়েছিল Zee ২৪ ঘণ্টা ডিজিটাল। ভিড়ের মধ্যেও ভিন্নদের খুঁজে নিয়েছি আমরা। তাদেরকেই মঙ্গলবার অর্থাৎ আজ সারা দিন সম্মানিত করা হল। এই সম্মান পেয়ে পুজো কমিটির কর্তারা জানিয়েছেন যে, তাঁরা কৃতজ্ঞ এভাবে স্বীকৃতি দেওয়ার জন্য। ফেসবুক লাইভে সে কথা তাঁরা জানিয়েছেন মন খুলে। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল একটু অন্যরকম ভাবেই ভাবতে পছন্দ করে। ফলে, পুরস্কার যিনি তুলে দিলেন, তিনিও ব্যতিক্রমী চরিত্র। হাওড়ার সালকিয়ার সাঁতারু রিমো সাহার হাতে সম্মানিত হয়েছে এই পুজোগুলি। শারীরিক প্রতিবন্ধকতা কাটিয়ে রিমো একের পর এক সাফল্যের শৃঙ্গ স্পর্শ করাকে প্রায় নিজের অভ্যাসে পরিণত করে ফেলেছেন। ২০১৮ সালে তিনি ইংলিশ চ্যানেল পার করেছেন, পরের বছর রিমো সাঁতরান ক্যাটালিনা চ্যানেলে, সদ্য রিমো ইউরোপের নর্থ চ্যানেল জয় করে দেশে ফিরেছেন। বাংলার এই কৃতীকে পুরস্কার প্রদান অনুষ্ঠানে সঙ্গে পেয়ে আমরাও গর্বিত।

সেরা স্বাস্থ্যসচেতন পুজো- শিকদার বাগান সার্বজনীন: উত্তর কলকাতার শিকদার বাগান সার্বজনীনের পুজো এবার ১১০ বছরে পা দিয়েছে। তারা বার্তা দিয়েছিল প্রকৃত রক্ষার। পুজোর থিমের কাজে ব্যবহৃত হয়নি কোনও সিন্থেটিক প্রোডাক্ট। এই ছিল এই পুজোর ইউএসপি। মানুষের ও প্রকৃতির স্বাস্থ্যের কথা মাথায় রেখে খুব সাধারণ জিনিস দিয়েই তৈরি হয়েছে প্যাণ্ডেল।

সেরা সেলফি জোন- কবিরাজ বাগান: গানকে সঙ্গে নিয়েই গত ৩১ মে চলে গিয়েছেন কৃষ্ণকুমার কুনাথ। এই দেশ তাঁকে চেনে কেকে নামে। কলকাতার নজরুল মঞ্চে লাইভ শো-করতে গিয়েই কেকে অসুস্থ হয়ে পড়েন। এরপর আর তাঁকে ফেরানো যায়নি। এমন একজন তারকার আচমকা চলে যাওয়া মেনে নিতে পারেননি কেউই! সেসময় শোকের চাদরে মুড়েছিল গোটা দেশ। কবিরাজ বাগানের পুজো তখনই ঠিক করেছিল যে, এবার তারা শ্রদ্ধা জানাবে এই অসাধারণ গায়ককে। কেকে-র মৃর্তি থেকে শুরু করে নকল নজরুল মঞ্চ তৈরি করে কবিরাজ বাগান লোকের মনে আলাদাই জায়গা করে নিয়েছে। এখানে সেলফির সুনামি উঠেছে।

সেরা পোষ্যবান্ধব পুজো-বিধান সরণি অ্যাটলাস ক্লাব:  কলকাতা নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে এসেছেন এই পুজোয়। এই প্রথমবার কলকাতার মা দুগ্গা দর্শন করল সারমেয়রা। যে দৃশ্য অভাবনীয় বললেও কম বলা হয়। অসম্ভবকে সম্ভব করে দেখিয়েই সেরা পোষ্যবান্ধব পুজোর তকমা ছিনিয়ে নিয়েছে উত্তর কলকাতার গলির এই পুজো।

সেরা Wi-Fi জোন-চালতাবাগান সার্বজনীনচালতাবাগান সার্বজনীন বলছে যে, বিদেশের মানুষকে দেশের পুজোর চাক্ষুস করানোর জন্য মানুষ বেছে নেন এখন ভিডিয়ো কল। আর এই মণ্ডপের ওয়াই-ফাই ব্যবহার করেই যাতে অনায়াসে নেট সংক্রান্ত যোগাযোগের সব কাজ সেরে নেওয়া যায়, সেজন্যই তাদের থিমে এই বৈচিত্র্য।

সেরা দর্শকবান্ধব পুজো- মুদিয়ালি: দক্ষিণ কলকাতার বিখ্যাত পুজো মুদিয়ালি হয়েছে এবার কলকাতার সেরা দর্শকবান্ধব পুজো। দর্শকবান্ধব কীভাবে হতে পারে একটি পুজো? এই প্রসঙ্গে পুজোর এক কর্মকর্তা বলেছেন, যে বহু পুজো মণ্ডপে ভিড় সামলাতে বাঁশ এবং দড়ির ব্যবহার হয়। কিন্তু এখানে এসব দেখা যায় না। দর্শনার্থীরা আপন মনে প্রতিমা ও মণ্ডপ দর্শন করে বেরিয়ে যেতে পারেন। এর পাশাপাশি প্রবেশ ও বাহিরের পথ করা হয় অত্যন্ত মসৃণ। দর্শকদের কথা মাথায় রেখে মেডিক্যাল ক্যাম্প করা হয়। হুইলচেয়ার ও স্যালাইনও থাকে। প্রয়োজনে যা ব্যবহার করা যেতে পারে।

ব্যতিক্রমী-অ্যাভিনিউ সাউথ সন্তোষপুর: ন্যাশনাল ক্রাইম রেকর্ড বুরোর (এনসিআরবি) তথ্য বলছে, বাংলায় অ্যাসিড আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। শুধু শারীরিক যন্ত্রণা নয়, অ্যাসিড-আক্রমণের পরেও আক্রান্ত মহিলাদের যে ভয়ংকর মানসিক কষ্ট বয়ে চলতে হয়, সেই কথাই বলেছে এই পুজোর থিম। ব্যতিক্রমী হিসাবে সেরার স্বীকৃতি পেয়েছে অ্যাভিনিউ সাউথ সন্তোষপুর

 

 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.