পাঁজি ভরসায় না থেকে মহাপঞ্চমীতেই বাঙালির শ্রেষ্ঠ উত্সবে জনজোয়ার

বোধনের আগেই মণ্ডপে মণ্ডপে জনজোয়ার। 

Updated By: Oct 14, 2018, 07:20 PM IST
পাঁজি ভরসায় না থেকে মহাপঞ্চমীতেই বাঙালির শ্রেষ্ঠ উত্সবে জনজোয়ার

নিজস্ব প্রতিবেদন: পাঁজি বলছে আজ অর্থাত্ রবিবার মহাপঞ্চমী। বোধন সোমবার। তবে বাঙালির উত্সবের বোধন হয়ে গিয়েছে তৃতীয়াতেই। বলা ভাল তারও আগে। মহালয়ার আগে শ্রীভূমির পুজো দিয়ে উদ্বোধন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই ভিড় জমছে শ্রীভূমির মণ্ডপে।     

ষষ্ঠীর অপেক্ষায় না থেকে তৃতীয়া থেকে দেবীদর্শনে বেরিয়ে পড়েছে বাঙালি। বলা ভাল, থিমদর্শন। আর পঞ্চমীতে ভিড় আরও বেশি। একটা কারণ অবশ্যই রবিবার ছুটির দিন। বেসরকারি অফিসে ষষ্ঠী, সপ্তমী ছুটি মেলে না, তাই ছুটির দিনেই সপরিবারে বেরিয়ে পড়েছেন অনেকে। নাকতলা উদয়ন সংঘ থেকে সুরুচি- প্রতিটি মণ্ডপের বাইরেই জনজোয়ার। উত্সবমুখর উত্তর থেরে দক্ষিণ। নতুন জামা পড়ে বেরিয়ে পড়েছে আট থেকে আশির বাঙালি।  

বাংলায় বিরোধী শক্তি উঠে আসছে বিজেপি। ক্রমেই নিম্নগামী লাল শিবির। তবে পঞ্চমীতে গুগলের মানচিত্র লালে লাল। ধীর গতিতে চলছে যান। ব্যারিকেডের মধ্যে দিয়ে হেঁটে যাচ্ছে ভিড়। শারদীয়ার আমেজ ছড়িয়ে পড়েছে শহর ছাড়িয়ে জেলায়। 

তিতলির জেরে পুজো পণ্ড হওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। তবে বাঙালির উন্মাদনার কাছে তিতলিও টিকতে পারেনি। লেজগুটিয়ে সে এখন পালিয়েছে উত্তর-পূর্বে। সকাল থেকেই রৌদ্রজ্জ্বল আকাশ। শরতের নীল আকাশ সংকেত দিচ্ছে, এসে গিয়েছেন বাড়ির মেয়ে উমা। দশমী পর্যন্ত আবহাওয়া বিগড়ে যাবে না বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

ঠাকুর দেখার সঙ্গে ভিড় রয়েছে পুজোর শেষবেলার মার্কেটিং। নিউমার্কেট চত্বরে বিশাল ভিড়। পা ফেলার জায়গা নেই। গড়িয়াহাট, হাতিবাগানেও চলছে বিকিকিনি। শেষ মুহূর্তের শপিং করছেন অনেকেই। 

অনেকে আবার সোমবার থেকে মাঠে নামবেন বলে ঠিক করে রেখেছেন। সেই ভিড় আবার সিনেমাহলমুখী। প্রতিবারের মতো এবারও একগুচ্ছ বাংলা ছবি মুক্তি পেয়েছে। বাণিজ্যিক মূলধারার ছবিতে লড়াই দেব ও অঙ্কুশের। অন্যধারা ছবিতে আবার আবির বনাম যীশু সেনগুপ্ত।        

আরও পড়ুন- Zee ২৪ ঘণ্টা মহাপুজো, সেরা বারোয়ারির পুরস্কার জিতল কাশী বোস লেন ও দমদম পার্ক তরুণ সংঘ

.