সিপিএম-এর হারের কারণের খসড়া রিপোর্ট তৈরি!

ভোটের আগে ঢাক পিটিয়ে জানান দেওয়া হয়েছিল কংগ্রেসের সঙ্গে তারা জোট বেঁধে লড়াইয়ে নামতে চলেছেন। যদিও, পোশাকি নাম দেওয়া হয়েছিল আসন সমঝোতা। ভোট হল। ফলও বেরল। কিন্তু তারপর? বিপর্যয় ছাড়া আর কিছুই দেখতে পেলেন না বাম নেতারা। এরাজ্যে বিপুল আসন নিয়ে ফিরে এল তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Jun 4, 2016, 01:53 PM IST
সিপিএম-এর হারের কারণের খসড়া রিপোর্ট তৈরি!

ওয়েব ডেস্ক : ভোটের আগে ঢাক পিটিয়ে জানান দেওয়া হয়েছিল কংগ্রেসের সঙ্গে তারা জোট বেঁধে লড়াইয়ে নামতে চলেছেন। যদিও, পোশাকি নাম দেওয়া হয়েছিল আসন সমঝোতা। ভোট হল। ফলও বেরল। কিন্তু তারপর? বিপর্যয় ছাড়া আর কিছুই দেখতে পেলেন না বাম নেতারা। এরাজ্যে বিপুল আসন নিয়ে ফিরে এল তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু, জোট গড়ার পরও ভোটে কেনও বিপর্যয়?

এই নিয়ে আলোচনার পর ঠিক করা হয় হারের কারণ নিয়ে ময়নাতদন্তের পরই একটি খসড়া রিপোর্ট তৈরি করা হবে। সেই খসড়া রিপোর্ট প্রায় চূড়ান্ত করেছে সিপিএম। ১১ এবং ১২ তারিখ রাজ্য কমিটির বৈঠক। সেই বৈঠকেই পেশ করা হবে এই খসড়া রিপোর্ট। ভোটের বিপর্যয়ের জন্য জোটকে দায়ী করতে নারাজ সিপিএমের শীর্ষ নেতারা। বরং, জোট না হলে আরও খারাপ ফল হওয়ার আশঙ্কাও প্রকাশ করা হয়েছে রিপোর্টে। তবে জোট ব্যর্থ হওয়ার জন্য সময়কে অনেকাংশেই দায়ী করা হচ্ছে। সিপিএম নেতৃত্ব মনে করছেন বহু মানুষের কাছেই জোট বার্তা অস্পষ্ট ছিল। ফলে প্রতীক বিভ্রাট ঘটেছে। এরই পাশাপাশি তৃণমূল কংগ্রেস এবং আরএসএস-এর গোপণ আঁতাঁত বুঝতেও যে তাঁরা ব্যর্থ হয়েছেন, তা রিপোর্টে অকপটে স্বীকার করা হচ্ছে। তবে রাজ্য কমিটির বৈঠকে বিস্তারিত আলাপ আলোচনার পরই চূড়ান্ত রিপোর্ট প্রস্তুত করে পেশ করা হবে কেন্দ্রীয় কমিটির বৈঠকে।

.