মেডিক্যাল কলেজেও ওয়ার্ডে কুকুরের দৌরাত্ম্য, রোগীর ক্যাথিটার ধরে টানাটানি

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক নার্স জানালেন, সারা ওয়ার্ডে দৌড়ে বেড়ায় কুকুর। কোথা থেকে যে ঢোকে জানা নেই। কখনো ইউরিনের ব্যাগ ফুটো করে দেয় কামড়ে। কখনো পরিত্যক্ত চিকিত্সা সামগ্রী নিয়ে দৌড়াদৌড়ি করে। ফলে ভয়ে ভয়ে থাকেন নার্সরাও। 

Updated By: Jan 27, 2019, 06:03 PM IST
মেডিক্যাল কলেজেও ওয়ার্ডে কুকুরের দৌরাত্ম্য, রোগীর ক্যাথিটার ধরে টানাটানি

তন্ময় প্রামাণিক

NRS হাসপাতালের পর এবার কুকুরের তাণ্ডবের অভিযোগ মেডিক্যাল কলেজ হাসপাতালে। আর কোনও রোগী বা তাঁর আত্মীয় নন, সুপারের কাছে এই অভিযোগ জানিয়েছেন স্বয়ং সার্জিক্যাল বিভাগের নার্সিং আধিকারিক। কুকুরের হাত থেকে নিস্তার পেতে কলকাতা পুরসভার কুকুর নিয়ন্ত্রণ বিভাগকে চিঠি দিয়েছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। অবিলম্বে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে তাতে। 

সদ্য অস্ত্রোপচার হয়েছে পূর্ব মেদিনীপুরের হেঁড়িয়ার বাসিন্দা হরিপদ বাগদির। মেডিক্যাল কলেজ হাসপাতালের সার্জিক্যাল বিভাগের ১৯ নম্বর শয্যায় ঠিকানা হয়েছে তাঁর। চলছে স্যালাইন, ঝুলছে ক্যাথিটার। তারই মধ্যে দৌড়ে বেড়াচ্ছে কুকুর। এমনকী ক্যাথিটার ধরে টানাটানি করছে কুকুরের দল। কুকুরের দৌরাত্ম্যে দুশ্চিন্তায় দিন কাটছে হরিপদবাবুর স্ত্রীরও। বললেন, পয়সা নেই, তাই সরকারি হাসপাতালে এসেছি। কিন্তু এখন ঠাকুর ঠাকুর করে লোকটাকে বাড়ি নিয়ে যেতে পারলে বাঁচি। 

পুকুরে ডুবে মৃত্যু কিশোরের, দুর্ঘটনা না খুন? মর্মান্তিক মুহূর্তের ভিডিও ভাইরাল

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের এক নার্স জানালেন, সারা ওয়ার্ডে দৌড়ে বেড়ায় কুকুর। কোথা থেকে যে ঢোকে জানা নেই। কখনো ইউরিনের ব্যাগ ফুটো করে দেয় কামড়ে। কখনো পরিত্যক্ত চিকিত্সা সামগ্রী নিয়ে দৌড়াদৌড়ি করে। ফলে ভয়ে ভয়ে থাকেন নার্সরাও। বহু বার জানিয়েও কাজ হয়নি বলে অভিযোগ তাঁর। 

সম্প্রতি NRS হাসপাতালে কুকুর নিধন কাণ্ডের পর হাসপাতালে কুকুরের দৌরাত্ম্যের বিষয়টি প্রকাশ্যে আসে। এর পরই তত্পর হয় কলকাতা পুরসভা। গত বৃহস্পতিবার NRS হাসপাতালে কুকুরের নির্বীজকরণ অভিযান চালান কলকাতা পুরসভার কর্মীরা। 

.