ইচ্ছামৃত্য নিয়ে মানুষের মতামতের উপর জোর দিচ্ছেন চিকিৎসকরা

ইউথেনশিয়া বা ইচ্ছামৃত্যু নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে গোটা পৃথিবী জুড়ে। ভারতও তার ব্যাতিক্রম নয়। সম্প্রতি একটি জনস্বার্থ মামলায় ইচ্ছামৃতু‍ নিয়ে দেশের সবকটি রাজ্যের কাছে মতামত জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। গত সোমবারই ইচ্ছামৃত্যু নিয়ে বিতর্ক প্রয়োজন বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী হর্ষবর্ধন।

Updated By: Jul 24, 2014, 10:10 AM IST
ইচ্ছামৃত্য নিয়ে মানুষের মতামতের উপর জোর দিচ্ছেন চিকিৎসকরা

কলকাতা: ইউথেনশিয়া বা ইচ্ছামৃত্যু নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে গোটা পৃথিবী জুড়ে। ভারতও তার ব্যাতিক্রম নয়। সম্প্রতি একটি জনস্বার্থ মামলায় ইচ্ছামৃতু‍ নিয়ে দেশের সবকটি রাজ্যের কাছে মতামত জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। গত সোমবারই ইচ্ছামৃত্যু নিয়ে বিতর্ক প্রয়োজন বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী হর্ষবর্ধন।

কিন্তু কী বলছেন চিকিত্সকরা। তাঁদের মতে,ইচ্ছামৃত্যু নিয়ে সমাজের সব স্তরের মানুষের মতামত খুবই জরুরি।

চিকিত্সা বিজ্ঞান যখন জবাব দিয়ে দেয় মুমুর্ষ  রোগীর ক্ষেত্র তখন তাকে ইচ্ছা মৃত্যু দেওয়ার রীতি সুইডেন নেদারল্যান্ডে থাকলেও, ব্রিটেনে এ নিয়ে রাজনৈতিক বিতর্ক হলেও এই আইন পাশ করানো হয়নি...ভারতবর্ষের ক্ষেত্রে এক মামলার শুনানিতে  সমস্ত রাজ্যের মতামত চেয়েছে সুপ্রীম কোর্ট..তবে সুধুমাত্র  এই সিদ্ধান্ত চিকিত্সক মহলের সাথে আলোচনা করে  নয় সার্বিক ভাবে সমাজের সমস্ত ভাগের সাথেই আলোচনা করা উচিত বলে মনে করছেন কলকাতার  চিকিতসকেরা।  

কোন সময় এই সিদ্ধান্ত নেওয়া উচিত তা যেমন ডাক্তারকে ভাবতে হবে যাতে এর অপপ্রয়োগ  না করা হয় ...তেমন  পরিবারের ও এই সিদ্ধান্তের ওপর বিশেষ মত দিতে হবে..আর তার জন্যই  বার বার আলোচনা হওয়ারই দরকার।

 

.