'বাড়ি বাড়ি গিয়ে কলার ধরছে মানুষ, মানতে বাধ্য হচ্ছেন মমতা', মুখ্যমন্ত্রীকে কাটমানি কটাক্ষ দিলীপের

সরকারি প্রকল্পের নজরদারিতে  ‘মনিটারিং অফ প্রোগ্রাম ইমপ্লিমেনটশন’ অথবা ‘গ্রিভ্যান্স সেল’ গঠন করে রাজ্য সরকার।

Updated By: Jun 26, 2019, 12:16 PM IST
'বাড়ি বাড়ি গিয়ে কলার ধরছে মানুষ, মানতে বাধ্য হচ্ছেন মমতা', মুখ্যমন্ত্রীকে কাটমানি কটাক্ষ দিলীপের

নিজস্ব প্রতিবেদন : "গ্রিভ্যান্স সেল লোক দেখানোর জন্য। যেমন যে কোনও বিষয়ে তদন্ত কমিশন হয়। আসলে মানুষ এখন বাড়ি বাড়ি গিয়ে কলার ধরছে। মমতা ব্যানার্জি আগে মানতে চাইছিলেন না। এখন বিষয়টা এমন একটা পর্যায়ে পৌঁছে গিয়েছে যে মানতে বাধ্য হয়েছে। এর সঙ্গে বিজেপির কোনও সম্পর্ক নেই। মানুষ টাকা ফেরত চাইছে। দিতে হবে।" মুখ্যমন্ত্রীর 'কাটমানি' নিয়ে বক্তব্যকে হাতিয়ার করে বিজেপি ফায়দা লোটার চেষ্টা করছে, ইন্ধন দিচ্ছে, এই অভিযোগের প্রেক্ষিতে মুখ খুললেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। সাফ খারিজ করে দিলেন কাটমানি ইস্যুতে বিজেপির যোগসাজশ প্রসঙ্গ।

প্রসঙ্গত, সরকারি প্রকল্পগুলির নজরদারিতে আলাদা কমিটি গঠন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি প্রকল্পের নজরদারিতে  ‘মনিটারিং অফ প্রোগ্রাম ইমপ্লিমেনটশন’ অথবা ‘গ্রিভ্যান্স সেল’ গঠন করে রাজ্য সরকার। কর্নেল দীপ্তাংশুর নেতৃত্বে একটি দলকে সরকারি প্রকল্পগুলির নজরদারির দায়িত্ব দেওয়া হয়। রাজ্য সরকারের তরফে একটি টোল ফ্রি নম্বর  ঘোষণা করা হয়। যে নম্বরে ফোন করে সরকারি প্রকল্পগুলিতে দুর্নীতি সংক্রান্ত কোনও অভিযোগ জানাতে পারবেন  কোনও ব্যক্তি-ই।

টোল-ফ্রি নম্বরটি হল ১৮০০ ৩৪৫ ৮২৪৪। এছাড়াও একটি  এসএমএস নম্বর  দেওয়া হয়েছে। সেটি  হল  ৯০৭৩৩ ০০৫২৪। এছাড়াও ইমেল করেও অভিযোগ জানানো যেতে পারে। সংশ্লিষ্ট  ইমেল আইডি হল  wbcmro@gmail.com। অভিযোগ খতিয়ে দেখে ৭ দিনের মধ্যে সমস্যা সমাধানের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত,  তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, দলের কোনও নেতা যদি কাটমানি নেন, তাহলে বরদাস্ত করবেন না তিনি। যাঁর দিকে অভিযোগের আঙুল উঠবে, তাঁকে রেয়াত করা হবে না।

আরও পড়ুন, কাটমানির 'বখরা' নিয়ে শাসকদলে গোষ্ঠীসংঘর্ষ বীরভূমে, বোমাবাজি, ঘেরাও

নজরুল মঞ্চের সভা থেকে তিনি বলেন, "কোনও প্রকল্প থেকে কাটমানি খাওয়া চলবে না। এই সব করবেন না। যারা কাটমানি নিয়েছেন, ফিরিয়ে দিন৷" দলনেত্রীর এই নির্দেশের পরই 'কাটমানি ঝড়'-এ উত্তাল রাজ্য। কোথাও কাটমানি ফেরতের দাবিতে বিক্ষোভ, কোথাও কাটমানি নেওয়ায় গ্রেফতার তৃণমূল নেতা। কাটমানি ইস্যুকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে সব দলই। 'Cut Money মানে CM' লেখা প্ল্যাকার্ড হাতে বিধানসভায় একযোগে বিক্ষোভ দেখায় বাম-কংগ্রেস। অন্যদিকে, কাটমানি ইস্যুতে মুখ্যমন্ত্রীর কাছে ৭৫ শতাংশ টাকা ফেরতের দাবিতে আগামী সপ্তাহেই কলকাতায় প্রতিবাদ মিছিলে নামছে বিজেপি।

.