ফোকাসে পাহাড়, মমতার হাতে আর কোন কোন দফতর

দফতর বণ্টন শেষ। বিকেল ৪টে নাগাদ নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরহিত্যে বসে মন্ত্রিসভার প্রথম বৈঠক। দীর্ঘ আলোচনার পর সেখানেই নতুন মন্ত্রীদের দফতর ও দায়িত্ব বুঝিয়ে দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রিত্বের দায়িত্ব সামলানোর সঙ্গেই তাঁর নিজের হাতে এবার থাকছে একাধিক দফতর।

Updated By: May 27, 2016, 07:45 PM IST
ফোকাসে পাহাড়, মমতার হাতে আর কোন কোন দফতর

ওয়েব ডেস্ক : দফতর বণ্টন শেষ। বিকেল ৪টে নাগাদ নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরহিত্যে বসে মন্ত্রিসভার প্রথম বৈঠক। দীর্ঘ আলোচনার পর সেখানেই নতুন মন্ত্রীদের দফতর ও দায়িত্ব বুঝিয়ে দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রিত্বের দায়িত্ব সামলানোর সঙ্গেই তাঁর নিজের হাতে এবার থাকছে একাধিক দফতর।

কী কী দফতর দিদির হাতে

তাঁর হাতে থাকছে সর্বমোট ৮টি দফতর। যেগুলির মধ্যে রয়েছে স্বরাষ্ট্র, পাহাড়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, তথ্য-সংস্কৃতি, ক্ষুদ্রশিল্প, সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা, ভূমি ও ভূমি সংস্কার দফতর এবং পার্সোনেল ও অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্ম। এরমধ্যে বাদবাকি দফতরগুলি মমতার প্রথম ইনিংসেও তাঁর হাতেই ছিল। এবারে নতুন সংযোজন পাহাড়।

পাহাড়ে ফোকাস

২০১১-তে এসেই মমতা ঘোষণা করেছিলেন জঙ্গলমহল ও পাহাড়ে তিনি শান্তি ফেরাবেন। ফিরিয়েওছেন। তবে ২০১৪-র লোকসভা নির্বাচন, ২০১৫-র মহকুমা পরিষদ নির্বাচন এবং সর্বশেষ এবারের বিধানসভা নির্বাচনে পাহাড়ে অনেকটাই ব্যাকফুটে তৃণমূল কংগ্রেস। সব জায়গায় 'মমতা ফেসভ্যালু'কে কাজ করলেও, পাহাড়ে দলীয় নেতারা তা কাজে লাগাতে কার্যত বিফল। আর তাই আঞ্চলিক নেতদের উপর ভরসা না রেখে এবার পাহাড়ের উন্নয়নের দায়িত্ব নিজের হাতেই তুলে নিলেন 'দিদি'।

.