করোনার মধ্যে রাজ্যে হানা ডেঙ্গির! ল্যাবগুলিতে চাপ কমাতে নয়া সিদ্ধান্ত রাজ্যের

  ডেঙ্গি মোকাবিলায় নয়া সিদ্ধান্ত! ডেঙ্গির নমুনা পরীক্ষা করতে রাজ্যে সাত দিনের মধ্যে তৈরি করা হচ্ছে এলাইজা পদ্ধতির একাধিক ল্যাবোরেটরি। পরীক্ষার জন্য টেকনিশিয়ান  নিয়োগেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Jun 13, 2020, 09:19 AM IST
করোনার মধ্যে রাজ্যে হানা ডেঙ্গির! ল্যাবগুলিতে চাপ কমাতে নয়া সিদ্ধান্ত রাজ্যের

নিজস্ব প্রতিবেদন:  করোনা নমুনা পরীক্ষার জন্য অধিকাংশ সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ল্যাব ব্যাস্ত। তাদেরকে চাপ নয়। ডেঙ্গি মোকাবিলায় নয়া সিদ্ধান্ত! ডেঙ্গির নমুনা পরীক্ষা করতে রাজ্যে সাত দিনের মধ্যে তৈরি করা হচ্ছে এলাইজা পদ্ধতির একাধিক ল্যাবোরেটরি। পরীক্ষার জন্য টেকনিশিয়ান  নিয়োগেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 শহর কলকাতা এবং রাজ্যে নিঃশব্দে হানা দিয়েছে ডেঙ্গি। সেই রিপোর্ট স্বাস্থ্য ভবনে পৌঁছতেই তড়িঘড়ি বাড়তি তৎপরতা। শুক্রবার দিনভর বৈঠক শেষে সিদ্ধান্ত হয় করোনা চিকিৎসার জন্য একাধিক মেডিক্যাল কলেজে বা করোনা হাসপাতলে যে ল্যাবরেটরি রয়েছে সেখানে নভেল করোনা সংক্রমণের নমুনা পরীক্ষা হচ্ছে। ফলে সেই সমস্ত ল্যাবে এলাইজা পদ্ধতিতে ডেঙ্গির নমুনা পরীক্ষা সম্ভব নয়।
 সে জন্য আগামী ৭ দিনের মধ্যে রাজ্যে বিভিন্ন হাসপাতাল, যেখানে ল্যাবরেটরি রয়েছে, সেখানে ডেঙ্গির নমুনা পরীক্ষার এলাইজা মেশিন-সহ পরিকাঠামো দ্রুত তৈরি করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ভবন।    
আগামী ৭ দিনের মধ্যে রাজ্যজুড়ে যেখানে যেখানে এলাইজা টেস্টের ব্যবস্থা নেই সেখানে তা দ্রুত পরিকাঠামো তৈরি করার নির্দেশ স্বাস্থ্য ভবনের। ২০১৯ সালে রাজ্যে সরকারিভাবে ৭৬টি  পরীক্ষাকেন্দ্র ছিল এলাইজা পদ্ধতি ডেঙ্গি নমুনার। এবছর হাসপাতাল নভেল করোনা সংক্রান্ত চিকিৎসার জন্য এবং নমুনা পরীক্ষার জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ-সহ বিভিন্ন জেলা হাসপাতাল, জেলার মেডিক্যাল কলেজ হাসপাতাল , কলকাতার একাধিক মেডিক্যাল কলেজ হাসপাতালে ল্যাবরটরিগুলো ব্যস্ত রয়েছে।
করোনার নমুনা পরীক্ষায় ব্যস্ততা এবং চাপ বাড়ছে প্রতিদিনই সে কারণে সেই সমস্ত ল্যাবরেটরি তে নতুন করে এলাইজা পদ্ধতিতে ডেঙ্গির নমুনা পরীক্ষা সম্ভব নয়।
শুক্রবারের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়, কলকাতা শহরের মধ্যে ন্যাশনাল মেডিকেল কলেজ, এন আর এস মেডিকেল কলেজ, আর জি কর মেডিকেল কলেজ হাসপাতাল, বাঘাযতীন হাসপাতাল, বিদ্যাসাগর হাসপাতাল, সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে এলাইজা পদ্ধতিতে পরীক্ষা কেন্দ্রে পরিকাঠামো তৈরি বা যেখানে পরিকাঠামো আছে সেখানে আরও বেশি সংখ্যক লোক নিয়োগ করা হবে নমুনা পরীক্ষার জন্য। কলকাতা শহরের বাইরে শহরতলি এবং জেলাগুলিতেও সেই ল্যাবরেটরি নির্দিষ্ট করা হচ্ছে সরকারি পরিকাঠামোর মধ্যে এবং তা দ্রুত সাত দিনের মধ্যে এলাইজা পদ্ধতিতে যাতে ডেঙ্গি নমুনা পরীক্ষা শুরু করে দিতে পারে সেই লক্ষ্যেই স্বাস্থ্য ভবন নির্দেশ জারি করল। 

আরও পড়ুন: ফের রেকর্ড! রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১০,২৪৪, মৃতের সংখ্যা ৪৫১

শুক্রবার দীর্ঘ সময় ধরে ডেঙ্গি মোকাবিলায় বৈঠক হয়। পতঙ্গবাহিত রোগ বিষয়ক বিভাগের দায়িত্বে থাকা অ্যাডিশনাল সেক্রেটারি শরদ দ্বিবেদী কে বিশেষ দায়িত্ব দেয়া হয় ডেঙ্গি মোকাবিলার। এ দিনের বৈঠকে স্বাস্থ্যসচিব সহ স্বাস্থ্য ভবনের আধিকারিকরা হাজির ছিলেন।

.