Madhyamik 2023: ফেব্রুয়ারিতে মাধ্যমিক, পরীক্ষার দিন বদলের ভাবনা পর্ষদের...

 এ বছর ২৩ ফ্রেরুয়ারি থেকে শুরু হবে মাধ্য়মিক পরীক্ষা। শেষ হবে ৪ মার্চ। দিন কয়েক আগে মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। 

Updated By: Jan 18, 2023, 11:09 PM IST
Madhyamik 2023: ফেব্রুয়ারিতে মাধ্যমিক, পরীক্ষার দিন বদলের ভাবনা পর্ষদের...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ব্য়বধান সপ্তাহ দুয়েকের। মন্ত্রীর সুব্রত সাহার মৃত্যুর পর মুর্শিদাবাদের সাগরদিঘিতে উপনির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কিন্তু একইদিনে আবার মাধ্যমিক পরীক্ষা! তাহলে? ভোটের জন্য পরীক্ষার দিন বদল করা হতে পারে। তেমনই খবর পর্ষদ সূত্রে।

হাতে আর বেশি সময় নেই। এ বছর ২৩ ফ্রেরুয়ারি থেকে শুরু হবে মাধ্য়মিক পরীক্ষা। শেষ হবে ৪ মার্চ। দিন কয়েক আগে মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। শুধু তাই নয়, টেস্ট পেপারের প্রশ্নে আবার পাক-অধিকৃত কাশ্মীরকে উল্লেখ করা হয়েছিল  ‘আজাদ কাশ্মীর’ বলে! কেন? টেস্ট পেপার সংশোধনের দাবি তুলেছিলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। শেষপর্যন্ত বিবৃতি দিয়ে ভুল স্বীকার করে নেয় পর্ষদ।

আরও পড়ুন: PM Narendra Modi Book: পরীক্ষাভীতি কাটাতে সাহায্য করবে প্রধানমন্ত্রী লেখা এই বই, উদ্বোধন করলেন রাজ্যপাল

এদিকে গত ২৯ ডিসেম্বর প্রয়াত হন রাজ্যের  খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সুব্রত সাহা। মুর্শিদাবাদের সাগরদিঘির বিধায়ক ছিলেন তিনি। যেদিন মাধ্য়মিকের ইতিহাস পরীক্ষা, সেই ২৭ ফ্রেরুয়ারিই ওই কেন্দ্রে উপনির্বাচনে দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সেকারণে মাধ্যমিকে ইতিহাস পরীক্ষার দিন বদল করা হতে পারে। গত বছর  সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রাসের জন্য়  উচ্চ মাধ্যমিকের সময়সূচি বদল করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বদল করা হয়েছিল মোট ৩টি পরীক্ষায় তারিখ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.