DA Movement: মিলল অনুমতি, যন্তর মন্তরে হচ্ছেই সংগ্রামী যৌথ মঞ্চের ধর্না

Bengal DA Issue: অনশন আন্দোলনও করেছেন তাঁরা। তবে দিল্লির রাস্তায় এই মঞ্চের প্রতিনিধিরা ধরনায় বসলে, আন্দোলন যে আলাদা মাত্রা পাবে, তা স্পষ্ট। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে অনুমতি মিলেছে ইতিমধ্যেই। এছাড়াও কয়েকটি শর্ত দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। 

Updated By: Apr 8, 2023, 12:06 PM IST
DA Movement: মিলল অনুমতি, যন্তর মন্তরে হচ্ছেই সংগ্রামী যৌথ মঞ্চের ধর্না

অয়ন ঘোষাল: মিলল অনুমতি। দিল্লীর যন্তর মন্তরে নির্ধারিত কর্মসূচি অনুযায়ী হচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চের ধর্না। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার (Bengal DA Issue) দাবিতে আন্দোলনের আগুন যে ক্রমশ ছড়িয়ে পড়ছে, তা স্পষ্ট। কলকাতা থেকে এবার সেই আঁচ পৌঁছবে দিল্লিতে। শহিদ মিনার চত্বরে রাজ্য সরকারের বিরুদ্ধে যে আন্দোলন চলছে গত ২ মাসেরও বেশি সময় ধরে, সেই আন্দোলনই এবার হবে দিল্লিতে।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে অনুমতি মিলেছে ইতিমধ্যেই। সব ঠিক থাকলে আগামী ১০ ও ১১ এপ্রিল দিল্লির যন্তর মন্তরে ধরনায় বসবে সংগ্রামী যৌথমঞ্চের প্রতিনিধিরা। মূলত কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা ও স্বচ্ছতার সঙ্গে সমস্ত শূন্যপদে নিয়োগের দাবিতেই আন্দোলন করছে সরকারি কর্মী সংগঠনগুলির প্রতিনিধিরা।

অনশন আন্দোলনও করেছেন তাঁরা। তবে দিল্লির রাস্তায় এই মঞ্চের প্রতিনিধিরা ধরনায় বসলে, আন্দোলন যে আলাদা মাত্রা পাবে, তা স্পষ্ট। জানা গিয়েছে, ৫০০ জনের বেশি আন্দোলনকারী ওই ধরনায় অংশ নিতে পারবেন না।

এছাড়াও কয়েকটি শর্ত দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। এই কর্মসূচির কথা আগেই জানানো হয়েছিল যৌথ মঞ্চের তরফে। এবার স্বরাষ্ট্র মন্ত্রকের সবুজ সঙ্কেত আসায়, বিষয়টি নিশ্চিত হল।

আরও পড়ুন: East West Metro: ইতিহাসের হাতছানি! রবিবারই গঙ্গার নীচ দিয়ে প্রথম ছুটবে মেট্রো?

কেন্দ্রীয় হারে ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে মামলা হয়েছে আগেই। হাইকোর্ট থেকে মামলার জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। ১১ এপ্রিল আবার সেই মামলারও শুনানি রয়েছে শীর্ষ আদালতে। ফলে ধরনায় বসলেও আদালতের রায়ের দিকেও নজর থাকবে আন্দোলনকারীদের।

আলোচনায় বসার জন্য এবার তিনটি শর্ত যৌথ মঞ্চের। হাইকোর্ট রাজ্যকে নির্দেশ দিয়েছে, ডিএ ইস্যুতে ১৭ এপ্রিলের মধ্যে যৌথ মঞ্চের সঙ্গে আলোচনায় বসতে হবে। আলোচনায় রাজি থাকলেও তিনটি শর্ত আরোপ করেছে যৌথ মঞ্চ।

আরও পড়ুন: Week 1| Daily Cartoon| সোমান্তরাল| Hold your tongue and let me love!

তাঁদের প্রথম শর্ত ডিএ নিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যে মামলা করেছে তা প্রত্যাহার করতে হবে। তাঁদের দ্বিতীয় শর্ত দশ মার্চ প্রশাসনিক ধর্মঘটে অংশ নেওয়া সরকারি কর্মীদের কাছে পাঠানো শো কজ নোটিশ প্রত্যাহার করতে হবে। এর পাশাপাশি তাঁদের তৃতীয় শর্ত আন্দোলনকারী সরকারি কর্মীদের শাস্তিমূলক বদলির নির্দেশ বাতিল করতে হবে।

১০ এবং ১১ এপ্রিল দিল্লীর যন্তর মন্তরে ধরনা কর্মসূচি বহাল থাকছে বলেও জানা গিয়েছে। এমনকি এই দুই দিনের মধ্যে কোনও একদিন যদি রাজ্য আলোচনার টেবিলে বসার আহ্বান জানায়, এবং শর্ত মেনে নেয়, তাহলেও দিল্লীর ধরনা হবে বলে জানানো হয়েছে তাঁদের তরফে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.