তীব্র গতিতে ধেয়ে আসছে রোয়ানু, আছড়ে পড়বে আজ রাতেই

ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে রাজ্যের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রোয়ানু। আজ মধ্যরাতেই কলকাতা থেকে ২৩০ কিলোমিটার দূরে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। সেই সঙ্গে হতে পারে ভারী বৃষ্টি। ইতিমধ্যেই কলকতা সহ গাঙ্গেও পশ্চিমবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে বৃষ্টি। ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ৩৬ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Updated By: May 20, 2016, 10:48 PM IST
তীব্র গতিতে ধেয়ে আসছে রোয়ানু, আছড়ে পড়বে আজ রাতেই

ওয়েব ডেক্স : ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে রাজ্যের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রোয়ানু। আজ মধ্যরাতেই কলকাতা থেকে ২৩০ কিলোমিটার দূরে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। সেই সঙ্গে হতে পারে ভারী বৃষ্টি। ইতিমধ্যেই কলকতা সহ গাঙ্গেও পশ্চিমবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে বৃষ্টি। ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ৩৬ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

ইতিমধ্যেই এব্যাপারে নবান্নে জরুরি ভিত্তিতে বৈঠক করেন মুখ্যসচিব। হাজির ছিলেন আবহাওয়া দপ্তরের আধিকারিকরা ও ডিজাস্টার ম্যানেজমেন্টের কর্মীরা। বৈঠকের পর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সর্তকতা। সমুদ্রে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। মজুত রাখা হয়েছে ত্রাণ সামগ্রী। সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে ব্লক অফিসগুলিকে।

প্রশাসনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে নিম্নচাপের জেরে উত্তাল হতে পারে সমুদ্র। প্রায় এক থেকে দেড় মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। ফলে, মতস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।    

.