Cyclone Sitrang: বাড়ছে বৃষ্টি-ঝড়ের গতি; মঙ্গলবার ল্যান্ডফল, কোথায় রয়েছে সিত্রাং

দীঘাতে আজ লক্ষাধিক পর্যটক এর সমাগম ঘটেছে। উইকেন্ড তার সঙ্গে কালীপুজো ছুটিতে এই ভিড়। সকাল থেকে প্রশাসনের নিষেধাজ্ঞা মেনেই সমুদ্রে কেউ নামছেন না। তবে এই ঝড়ের প্রভাব বা উত্তাল সমুদ্র দেখার জন্যই অনেক পর্যটক আবার দীঘায় এসে পড়েছেন

Updated By: Oct 24, 2022, 02:30 PM IST
Cyclone Sitrang: বাড়ছে বৃষ্টি-ঝড়ের গতি; মঙ্গলবার ল্যান্ডফল, কোথায় রয়েছে সিত্রাং

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমে পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। সোমবার তা ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে। এটি আরও প্রবল শক্তি ধারণ করবে। সোমবার দুপুর বারোটা নাগাদ ঘূর্নিঝড়টি ছিল সাগরদ্বীপ থেকে ৩৮০ কিলোমিটার দূরে। পশ্চিমবঙ্গকে খানিকটা স্বস্তি দিয়ে তা আঘাত করতে চলেছে বাংলাদেশের বরিশালের কাছাকাছি তিনকোনা ও সন্দ্বীপের মধ্যবর্তী কোনও জায়গায়। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।  ঘূর্ণিঝড়ের প্রভাবে গতকাল রাত থেকেই কলকাতা-সহ সংলগ্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। সোমবার দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি এর প্রভাবে ঝোড়ো হাওয়ার গতিবেগ ইতিমধ্যেই ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছে গিয়েছে। ঝড়ের গতি আরও বাড়তে পারে। উপকূলবর্তী এলাকায় এই গতি আরও বাড়বে। ঝড়ের গতি সর্বোচ্চ ৯০ কিলোমিটার প্রত ঘণ্টায় হতে পারে।

আরও পড়ুন-তাসকিন আগুনে ভস্মীভূত 'অরেঞ্জ আর্মি'

মঙ্গলবার সকালে বরিশালে ল্যান্ডফল হওয়ার সম্ভাবনা। আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমঙ্গের পাশাপাশি ত্রিপুরাতেও এর প্রভাব পড়বে। ঝড় যথই উপকূলের দিকে এগিয়ে আসবে ততই পশ্চিমবঙ্গে হাওয়ার গতি, বৃষ্টি বাড়বে। এই বৃষ্টি বুধবার পর্যন্ত এই বৃষ্টি চলবে বলে জানা যাচ্ছে।

ঝড়ের কথা মাথায় রেখে আগাম সতর্কতা হিসেবে হুগলির উত্তরপাড়া ও উত্তর ২৪ পরগনা জেলার আরিয়াদহের মধ্যে চলা ফেরি সার্ভিস বন্ধ করে দিল প্রশাসন।আজ ও আগামীকাল দুইদিন বন্ধ থাকবে যাত্রীবাহী পারাপার।ফেরিঘাটে থাকা ভেসেল গুলিকেও জেটির সঙ্গে মোটা দড়ি দিয়ে বেঁধে দেওয়া হয়েছে যাতে হাওয়ার দাপটে ও গঙ্গায় জলোচ্ছায় হলে কোন ক্ষতি না হয়। এর আগে আমপানের সময় উত্তরপাড়া ফেরিঘাটের একটি লঞ্চে জল ঢুকে ডুবে গিয়েছিলো,যদিও পরে সেটি কে উদ্ধার করা হয়েছিলো।সেই থেকে শিক্ষা নিয়ে সতর্ক হয়েছে ফেরিঘাটের কর্মিরা। বৃষ্টির মধ্য দিয়ে ঝড়খালি কোস্টাল থানার পক্ষ থেকে এখনো চলছে মাইকিং প্রচার। নদী তীরবর্তী এলাকায় বসবাসকারী বাসিন্দাদের সচেতন করা হচ্ছে। সিত্রাং এর  প্রভাব পড়তে শুরু করেছে  বসিরহাট মহকুমার সুন্দরবন অঞ্চলের হিঙ্গলগঞ্জ সন্দেশখালিতে সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি ও ঝড়ো হাওয়া।কখন জোরে  কখন ঝিরিঝিরি বৃষ্টি পড়েই চলেছে। ক্রমশ হাওয়ার গতিবেগ বাড়তে থাকায় আতঙ্কিত বাসিন্দারা। এদিকে নদী গুলিও ফুলে ফেপে উঠতে শুরু করেছে। বৃষ্টির মধ্যেই চলছে মাইকিং।

দীঘাতে আজ লক্ষাধিক পর্যটক এর সমাগম ঘটেছে। উইকেন্ড তার সঙ্গে কালীপুজো ছুটিতে এই ভিড়। সকাল থেকে প্রশাসনের নিষেধাজ্ঞা মেনেই সমুদ্রে কেউ নামছেন না। তবে এই ঝড়ের প্রভাব বা উত্তাল সমুদ্র দেখার জন্যই অনেক পর্যটক আবার দীঘায় এসে পড়েছেন। দীঘাতে নামানো হয়েছে এনডিআরএফ টিম ডিজাস্টার ম্যানেজমেন্ট লুলিয়া সহ পুলিস প্রশাসনের মাইকিং চলছে। সকাল থেকে মেঘলা আকাশ দফায় দফায় ঝিরঝিরে বৃষ্টি সহ হালকা ঝড়ো হওয়া। পর্যটকরা এই ঠান্ডা ওয়েদার সহ সমুদ্র উপভোগ করতে কেউই ভুলছেন না। অপরদিকে মন্দারমনি তাজপুর সহ বিভিন্ন নিচু জায়গায় প্রশাসনের তরফে নজরদারি মাইকিং চলছে সতর্ক থাকার জন্য। রেসকিউ সেন্টার খোলার পাশাপাশি ব্লক ভিত্তিক কন্ট্রোল রুম খোলা হয়েছে। ওয়াচ টাওয়ার থেকে নজরদারি চালানো চলছে।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.