Cyber Crime: প্রতি মিনিটে গায়েব ৮ হাজার, লুট সাড়ে ৪ লাখ! জার্মানিতে বসেই হ্যাক 'অ্যাকাউন্ট ম্যানেজার'

অ্যাকাউন্ট (Account Manager) ব্যবহার করে ফেসবুকে সাড়ে ২২ লক্ষ টাকার একটি বিজ্ঞাপন চালিয়ে দেওয়া হয়েছে। বিদেশি ভাষার একটি বিজ্ঞাপন।

Updated By: Mar 11, 2022, 02:38 PM IST
Cyber Crime: প্রতি মিনিটে গায়েব ৮ হাজার, লুট সাড়ে ৪ লাখ! জার্মানিতে বসেই হ্যাক 'অ্যাকাউন্ট ম্যানেজার'
ছবিটি প্রতীকী

পিয়ালি মিত্র: বিজ্ঞাপন সংস্থার ‘অ্যাকাউন্ট ম্যানেজার’ হ্যাক করে সাড়ে ২২ লক্ষ টাকা সাইবার জালিয়াতির (Cyber Crime) চেষ্টা। বিষয়টি কোনওভাবে নজরে চলে আসতেই প্রতারণা রুখতে তৎপর হন বেসরকারি ওই বিজ্ঞাপন সংস্থার কর্মকর্তারা। তবে তার আগেই অবশ্য প্রতি মিনিটে ৮ হাজার টাকা করে কয়েক দফায় অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যায় সাড়ে ৪ লক্ষ টাকা। 

সাইবার জালিয়াতির (Cyber Crime) ঘটনাটি ঘটেছে 'থিঙ্ক পয়েন্ট' নামে বালিগঞ্জের এক ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) সংস্থার সঙ্গে। ইতিমধ্যে এই ঘটনায় লালবাজার সাইবার থানায় অভিযোগ দায়ের করেছেন ওই সংস্থার জেনারেল ম্যানেজার অভিষেক বাসু। তিনি জানিয়েছেন, কিছুদিন আগের এক রবিবারের ঘটনা। হঠাৎ সকালের দিকে তাঁর মোবাইলে পর পর ম্যাসেজ আসতে থাকে। দেখা যায় কোম্পানির অ্যাকাউন্ট থেকে প্রতি মিনিটে কমপক্ষে ৮ হাজার টাকা করে কেটে যাচ্ছে। বিষয়টি নজরে আসতেই তাঁরা অফিসে ছোটেন তাঁরা। 

এরপর 'মাস্টার কী' দিয়ে নিজেদের অ্যাকাউন্ট ম্যানজার (যে অ্যাকাউন্ট দিয়ে সোশ্যাল মিডিয়াতে বিজ্ঞাপন চালানো হয়) তা খুলে দেখতে পান যে, তাঁদের অ্যাকাউন্ট (Account Manager) ব্যবহার করে ফেসবুকে সাড়ে ২২ লক্ষ টাকার একটি বিজ্ঞাপন চালিয়ে দেওয়া হয়েছে। বিদেশি ভাষার একটি বিজ্ঞাপন। সাড়ে ৪ লক্ষ টাকা বেরিয়ে যাওয়ার পর কোনওরকমে বাকি টাকা বেরিয়ে যাওয়া আটকায় সংস্থাটি। তারপরই কলকাতা পুলিসের সাইবার থানায় অভিযোগ দায়ের করেন অভিষেক বাসু।

কী ভাবে ঘটল এই ঘটনা? 

ডিজিটাল অ্যাড চালানোর জন্য সংস্থার প্রত্যেক কর্মী আধিকারিকের কাছে ‘অ্যাকাউন্ট ম্যানেজারের’ (Account Manager) অ্যাকসেস দেওয়া রয়েছে । নিরাপত্তার জন্য এক্ষেত্রে অ্যাকাউন্ট অ্যাকসেস করার দ্বিস্তরীয় সিকিউরিটি ব্যবস্থা করা রয়েছে। যাতে কেউ হ্যাক না করতে পারে। কিন্তু এক কর্মীর দ্বিস্তরীয় নিরাপত্তাটি ছিল না। সেই সুযোগকে কাজে লাগিয়ে সংস্থার অ্যাকাউন্ট ম্যানেজারটি হ্যাক করা হয়েছে বলে প্রাথমিকভাবে অনুমান। জানা গিয়েছে, অ্যাকাউন্ট ম্যানেজার হ্যাক করে জার্মানির এক ব্যক্তি ফেসবুকে সাড়ে ২২ লক্ষ টাকার একটি বিজ্ঞাপন চালিয়েছিলেন। 

আরও পড়ুন, Saltlake Bus Racing: ছিটকে একজন চাকার তলায়, আরেকজন রাস্তায়, সল্টলেকে বাসের রেষারেষিতে ভয়ঙ্কর ঘটনা!

Anubrata Mandal: হাইকোর্টে খারিজ রক্ষাকবচের আবেদন, বড় 'ধাক্কা' অনুব্রতর

Madan Mitra: হাসপাতাল থেকে ছাড়া পেলেন মদন মিত্র, মুখে লিউকোপ্লাস্ট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.