কৃষকের পর এবার আত্মহত্যা পরিবহণ কর্মীর

কৃষির পর এবার আত্মহত্যার ঘটনা ঘটল পরিবহণ ক্ষেত্রে। টানা ৫ মাস ধরে বেতন না পেয়ে আত্মঘাতী হলেন হাওড়ার ঘাসবাগান সিটিসি ডিপোর এক কর্মী। মৃত ব্যক্তির নাম বিক্রম সিং। গত ২ বছর ধরে এই ডিপোর ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত ছিলেন তিনি। ডিপোর অন্যান্য কর্মীরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে বেতন না পাওয়ায় চরম আর্থিক অনটনে ভুগছিলেন বিক্রম সিং।

Updated By: Jan 25, 2012, 01:31 PM IST

কৃষির পর এবার আত্মহত্যার ঘটনা ঘটল পরিবহণ ক্ষেত্রে। টানা ৫ মাস ধরে বেতন না পেয়ে আত্মঘাতী হলেন হাওড়ার ঘাসবাগান সিটিসি ডিপোর এক কর্মী। মৃত ব্যক্তির নাম বিক্রম সিং। গত ২ বছর ধরে এই ডিপোর ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত ছিলেন তিনি। ডিপোর অন্যান্য কর্মীরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে বেতন না পাওয়ায় চরম আর্থিক অনটনে ভুগছিলেন বিক্রম সিং। তার থেকেই মানসিক অবসাদে ভুগতে শুরু করেন তিনি। এরমধ্যেই, মঙ্গলবার রাজ্যের পরিবহণ মন্ত্রী জানিয়ে দেন, সরকারি পরিবহণ সংস্থাগুলির কর্মচারীদের বেতন বাবদ ভর্তুকি ৬০০ কোটি টাকা আর দেবে না রাজ্য সরকার। কর্মীদের বেতনের ব্যবস্থা করতে হবে পরিবহণ সংস্থাগুলিকে নিজেদেরই। সেইসঙ্গেই ভবিষ্যতে পরিবহণ সংস্থাগুলি থেকে কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিতও দেন পরিবহণ মন্ত্রী। সরকারি এই ঘোষনার পর থেকেই বেতন না পাওয়ার ক্ষোভের সঙ্গে যুক্ত হয় চাকরি হারানোর আশঙ্কা। তার জেরেই অবশেষে আত্মহত্যার পথ বেছে নেন মানসিক অবসাদগ্রস্থ এই সিটিসি কর্মী।
৮ মাস আগে ক্ষমতায় আসার পরই তত্কালীন পরিবহণ মন্ত্রী সুব্রত বক্সী জানিয়ে দেন রাজ্যের ৫টি সরকারি পরিবহণ সংস্থার জন্য বিপুল আর্থিক ভর্তুকির দায়ভার বহন করা সরকারের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে প্রয়োজনে ভাড়া বাড়তেও অনিচ্ছুক সরকার। আয় বাড়ানোর কোনও বিকল্প রাস্তাও দেখায়নি। ফলে আয়-ব্যয়ের এই টানাপোড়েনে বহুদিন ধরেই অনিশ্চিত হয়ে পড়েছিল বেতন। এর আগে মুখ্যমন্ত্রী অস্বীকার করলেও ২৬ জন কৃষকের আত্মহত্যার ঘটনায় প্রকট হয়েছে রাজ্যে কৃষির বেহাল দশা। এবার সিটিসি কর্মী বিক্রম সিংয়ের আত্মহত্যায় প্রকট হয়ে উঠল রাজ্যের পরিবহণ সঙ্কটও।

.