Joka Taratala Metro: জোকা-তারাতলা মেট্রোকে চূড়ান্ত ছাড়পত্র, ৩ মাসেই চালু পরিষেবা

 পার্পল লাইন মেট্রো বা কলকাতা মেট্রো লাইন থ্রি-র মোট যাত্রাপথের দৈর্ঘ্য ১৫ কিলোমিটারের একটু বেশি। সেই রুটেরই অন্তর্গত জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো। জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো যাত্রাপথের দৈর্ঘ্য প্রায় ৭ কিলোমিটার। 

Updated By: Nov 18, 2022, 01:26 PM IST
Joka Taratala Metro: জোকা-তারাতলা মেট্রোকে চূড়ান্ত ছাড়পত্র, ৩ মাসেই চালু পরিষেবা

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: বেহালাবাসীর জন্য সুখবর। সুখবর কলকাতায় কর্মসূত্রে আসা নিত্যযাত্রীদের জন্যও। জোকা-তারাতলা মেট্রোর চূড়ান্ত ছাড়পত্র মিলল। ১০ নভেম্বর কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএস জোকা-তারাতলা মেট্রো রুটের চূড়ান্ত ইন্সপেকশনে আসেন। তারপরই জোকা-তারাতলা রুটে মেট্রো চলাচলের জন্য মিলল চূড়ান্ত অনুমোদন। নয়া রুটে মেট্রো চলাচলের জন্য অনুমতি দিলেন রেলওয়ে সেফটি কমিশনার। ৩ মাসের মধ্যে চালু করতে হবে পরিষেবা। 

দীর্ঘদিন ধরেই এই প্রকল্পের কাজ চলছিল। অবশেষে প্রতীক্ষার অবসান। জোকা-তারাতলা রুটে মেট্রোর চাকা গড়াল বলে! খানিক সময়ের অপেক্ষা শুধু...তিলোত্তমা জুড়তে চলছে আরও এক মেট্রোপথে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হওয়ার পর এবার পার্পল লাইনও আংশিকভাবে চালু হওয়ার অপেক্ষায়। পার্পল লাইন মেট্রো বা কলকাতা মেট্রো লাইন থ্রি মানে দক্ষিণে ডায়মন্ড পার্ক থেকে উত্তরে এসপ্ল্যানেড পর্যন্ত রুট। যার মোট যাত্রাপথের দৈর্ঘ্য ১৫ কিলোমিটারের একটু বেশি। সেই রুটেরই অন্তর্গত জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো। যার চূড়ান্ত ছাড়পত্র মিলে গিয়েছে। মেট্রো চলাচল শুরু হওয়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা। জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো যাত্রাপথের দৈর্ঘ্য প্রায় ৭ কিলোমিটার। 

আরও পড়ুন, SSKM Fire: জরুরি বিভাগে শর্ট সার্কিট! ফের অগ্নিকাণ্ড এসএসকেএম-এ

১০ নভেম্বর এই যাত্রাপথের পরিদর্শনে এসেছিলেন কমিশনার অফ রেলওয়ে সেফটি (CRS)। জোকা থেকে তারাতলা পর্যন্ত মোট ৬টি স্টেশন পরিদর্শন করেন তিনি ও তাঁর টিম। খুব স্বাভাবিকভাবেই জোকা-তারাতলা মেট্রো চলাচল শুরু হলে যাতায়াতের ক্ষেত্রে অনেকখানি সুবিধা হবে বেহালার মানুষের পাশাপাশি অন্যান্য নিত্যযাত্রীদেরও। প্রসঙ্গত, অপারেশনাল ও প্রস্তাবিত মিলিয়ে মোট ৬টি মেট্রো লাইনে ভবিষ্যতে সেজে উঠবে উত্তরে উত্তর ২৪ পরগনা থেকে বৃহত্তর কলকাতা। রং অনুযায়ী যেগুলো ব্লু লাইন, পিঙ্ক লাইন, ইয়েলো লাইন, অরেঞ্জ লাইন, গ্রিন লাইন ও পার্পল লাইন। যে লাইনগুলি একে অপরের সঙ্গে বিভিন্ন পয়েন্টে সংযুক্ত থাকবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.