Oxygen, Covid Vaccine-র আমদানিতে শুল্ক প্রত্যাহার মোদী সরকারের

অক্সিজেন উৎপাদনের যন্ত্রপাতির উপরেও লাগবে না আমদানি শুল্ক। 

Updated By: Apr 24, 2021, 05:38 PM IST
Oxygen, Covid Vaccine-র আমদানিতে শুল্ক প্রত্যাহার মোদী সরকারের

নিজস্ব প্রতিবেদন: দেশে অক্সিজেনের সঙ্কট। রোগীর মৃত্যুর ঘটনা ঘটছে। এই অবস্থায় কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) ও অক্সিজেনের (Oxygen) উপর থেকে আমদানি শুল্ক ও স্বাস্থ্য সেস প্রত্যাহার করল কেন্দ্রীয় সরকার। ৩ মাসের জন্য অক্সিজেন আমদানির উপরে শুল্ক দিতে হবে না। শনিবার উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নির্দেশের পর এই সিদ্ধান্ত। 

অক্সিজেন উৎপাদনের যন্ত্রপাতির উপরেও লাগবে না আমদানি শুল্ক। এগুলি হল- জেনারেটর, স্টোরেজ ট্যাঙ্ক, ফিলিং পদ্ধতি ও কনসেনট্রেটর। আমদানি সংক্রান্ত সমস্যা নিরসনে নোডাল অফিসারও নিয়োগ করেছে কেন্দ্র। তারা জানিয়েছে, এই সিদ্ধান্তের জেরে অক্সিজেন আরও সহজলভ্য ও সস্তা হবে। ১ মে থেকে গোটা দেশে ১৮ বছরের ঊর্ধ্বে ব্যক্তিরা কোভিড ভ্যাকসিন নিতে পারবেন। সেজন্য দরকার প্রচুর টিকা। ভারতের দুটি সংস্থার টিকা দিয়ে সেই চাহিদা মেটানো সম্ভব। বাইরে থেকে আমদানি করতে হবে। তা মাথায় রেখে কোভিড ভ্যাকসিনের উপরে (Covid Vaccine) আমদানি শুল্ক ছাড় দিয়েছে কেন্দ্র।

দিল্লি, মহারাষ্ট্রসহ দেশের একাধিক রাজ্যে চলছে অক্সিজেন সঙ্কট। উচ্চপর্যায়ের বৈঠকে অক্সিজেন ও অন্যান্য পণ্যের উপরে জোর দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন,''অক্সিজেন ও মেডিক্যাল সামগ্রী জোগানে সকল মন্ত্রককে একসঙ্গে কাজ করতে হবে।''তার পরই অফিসিয়াল বিবৃতি দিয়ে জানান হয়েছে,চাহিদা পূরণের জন্য  অক্সিজেন এবং অক্সিজেন সংক্রান্ত যন্ত্রের  আমদানি শুল্ক ও স্বাস্থ্য সেস ৩ মাসের জন্য প্রত্যাহার করা হল।        

.