ছুটির দিনেও খোলা থাকবে আদালত

রাজ্যের প্রতিটি নিম্ন আদালত ছুটির দিনগুলিতেও খোলার উদ্যোগ নিল রাজ্য সরকার। আইন দফতরের তরফে বার কাউন্সিলকে এমন প্রস্তাব দেওয়া হয়েছে। বার কাউন্সিলও জমে থাকা মামলার নিষ্পত্তি ঘটানোর জন্য এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

Updated By: Jan 4, 2012, 08:24 PM IST

রাজ্যের প্রতিটি নিম্ন আদালত ছুটির দিনগুলিতেও খোলার উদ্যোগ নিল রাজ্য সরকার। আইন দফতরের তরফে বার কাউন্সিলকে এমন প্রস্তাব দেওয়া হয়েছে। বার কাউন্সিলও জমে থাকা মামলার নিষ্পত্তি ঘটানোর জন্য এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। রাজ্যের প্রতিটি আদালতেই দীর্ঘদিন ধরে জমে থাকছে মামলা। আদালতের পরিকাঠামো যেমন সমস্যা তৈরি করছে, তেমনই বিচারক থেকে কর্মীর অভাবও এরজন্য দায়ী। শুধুমাত্র আলিপুর আদালতেই এই মুহূর্তে জমে রয়েছে প্রায় নলক্ষ মামলা। রাজ্যে সবমিলিয়ে প্রায় ৩০ লক্ষ মামলা। এই অবস্থায় জমে থাকা মামলার দ্রুত নিষ্পত্তির জন্য ছুটির দিনগুলিতেও আদালত চালু রাখার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

আদালতের পরিকাঠামোর উন্নতির জন্যও ইতিমধ্যে বার কাউন্সিলের তরফে বেশকিছু দাবি জানানো হয়েছে। আইনজীবীরা এবং তাঁদের সংগঠন নীতিগতভাবে রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও বাস্তব সমস্যাগুলি দূর করার ওপর জোর দিয়েছেন।

.