শিক্ষা অর্ডিনান্স ঘিরে বিতর্ক

রাজ্য সরকারে আনা শিক্ষা অর্ডিনান্সের বিরুদ্ধে এবার প্রতিবাদ জানাল অর্ডিনান্স তৈরির জন্য গঠিত কমিটির দুই সদস্য। আজ অনুপ বন্দ্যোপাধ্যায়, অশোকেন্দু সেনগুপ্ত সহ বহু শিক্ষাবিদ এই অর্ডিনান্সের বিরুদ্ধে মত প্রকাশ করেছেন।

Updated By: Nov 11, 2011, 10:38 PM IST

রাজ্য সরকারে আনা শিক্ষা অর্ডিনান্সের বিরুদ্ধে এবার প্রতিবাদ জানাল অর্ডিনান্স তৈরির জন্য গঠিত কমিটির দুই সদস্য। আজ অনুপ বন্দ্যোপাধ্যায়, অশোকেন্দু সেনগুপ্ত সহ বহু শিক্ষাবিদ এই অর্ডিনান্সের বিরুদ্ধে মত প্রকাশ করেছেন। তাঁদের মতে এই অর্ডিনান্স শিক্ষার পরিপন্থী এবং শিক্ষা জগতের কাছে গ্রহণযোগ্য নয়। এই মর্মে মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছে এবং সেই চিঠির প্রতিলিপি পাঠিয়েছে শিক্ষামন্ত্রীকে। দলতন্ত্র ভেঙে, শিক্ষাক্ষেত্রে গণতন্ত্র আনতেই জারি করা হয়েছে অর্ডিনান্স। এমনটাই দাবি রাজ্য সরকারের। শুক্রবার টিচার্স এন্ড সায়েনটিস্ট এগেনস্ট ম্যাল ডেভেলপমেন্ট  বা তাসামের তরফে এই অর্ডিনান্সের প্রতিবাদ জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লেখা হয়েছে। যারা  এই প্রতিবাদ জানিয়েছেন তাদের মধ্যে অন্যতম অশোকেন্দু সেনগুপ্ত, এবং অনুপ কুমার বন্দ্যোপাধ্যায়। এই দুজনই আবার রাজ্য সরকারের তৈরি উচ্চশিক্ষা কমিটির সদস্য। যে উচ্চ শিক্ষা কমিটির তত্ত্ববধানে তৈরি হয়েছিল এই অর্ডিনান্সের খসড়া। চিঠিতে কী অভিযোগ জানালেন কমিটির সদস্যরা?
 
 
1.চিঠিতে বলা হয়েছে এই নয়া অর্ডিনান্স শিক্ষাজগতের কাছে মোটেই গ্রহণযোগ্য নয়।
 
2.অর্ডিনান্স দেখে কখনই মনে হচ্ছে না বিশ্ববিদ্যালয় বা কলেজের সঙ্গে জড়িত ব্যাক্তিরা এই অর্ডিনান্সের খসড়া করেছেন। 
 
3. অর্ডিনান্সে উপাচার্যের রাজনৈতিক সংযোগ থাকতে পারবে না বলে যে নিয়ম রয়েছে তার বিরোধিতা করা হয়েছে চিঠিতে।
 
4. সহ উপাচার্য নিয়োগের ক্ষেত্রে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপের যে নিয়ম রয়েছে তা রাজনৈতিক প্রভাব খাটানোর নামান্তর।
 
5.ছাত্র ও শিক্ষা কর্মী প্রতিনিধি বাদ দেওয়ার নিয়মের তীব্র নিন্দা করা হয়েছে।
 
চিঠিতে অন্যান্য যারা সই করেছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান ভাস্কর গুপ্ত, শিক্ষাবিদ অভিদত্ত মজুমদার, মেহের ইঞ্জিনিয়ার, কল্যাণ রুদ্র প্রমুখ। 
অর্ডিনান্স জারি হওয়ার পরেই অর্ডিনান্সের বিরোধিতার নেমেছিলেন শিক্ষা জগতের সঙ্গে যুক্ত ডান-বাম সব পন্থী মানুষরাই। আর এবার অর্ডিনান্সের খসড়া তৈরি করার দায়িত্ব যাদের ছিল, তারাও এর বিরোধিতা করায় প্রশ্ন উঠছে, আসলে কারা তৈরি করেছেন এই অর্ডিনান্স। সেক্ষেত্রে কমিটির অস্বিস্ত কী শুধুই লোক দেখানো?

.