Kaustav Bagchi: 'আদালতকে সম্মান করতে শিখুন.....কোর্টে ঢোকা বন্ধ হয়ে যাবে', হাইকোর্টে ভর্ৎসনার মুখে কৌস্তভ

Kaustav Bagchi:বিচারপতি বলেন, আপনার স্বার্থ রয়েছে সেটা বলুন। এক জন আইনজীবী হিসাবে আদালতের সঙ্গে কী ভাবে ব্যবহার করা উচিত তা মনে হয় আপনার জানা নেই। আইনজীবী হিসেবে নিজের মর্যাদা, আদর্শ বজায় রাখুন। আদালতকে সম্মান করতে শিখুন

Updated By: May 16, 2023, 08:59 PM IST
Kaustav Bagchi: 'আদালতকে সম্মান করতে শিখুন.....কোর্টে ঢোকা বন্ধ হয়ে যাবে', হাইকোর্টে ভর্ৎসনার মুখে কৌস্তভ

অর্নাবাংশু নিয়োগী: গ্রুপ ডি কর্মীদের হরিশ মুখার্জি রোডে হ্যারিকেন মিছিল মামলায় বিচারপতির সঙ্গে বাকবতিন্ডায় জড়িয়ে পড়লেন কংগ্রেস নেতা কৌস্তভ বাগচী। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়ায় যে বিচারপতি বার কাউন্সিলের মাধ্যমে পদক্ষেপ নেওয়ার কথা বলেন। পাশাপাশি কৌস্তভকে ভর্ত্সনাও করেন বিচারপতি।

আরও পড়ুন-চড়চড়িয়ে বাড়ল দাম, মধ্যবিত্তের নাগালের বাইরে ডিম

বিচারপতি বলেন ওই মামলার শুনানি হবে বিকেল ৪টেয়। আন্দোলনকারীদের আইনজীবী কৌস্তভ বাগচী বলেন, মামলার শুনানি হোক বুধবার সকাল ১০টায়। আমার কাছে মামলার কপি নেই। তা ছাড়া এবিষয়ে আন্দোলকারীদের পরামর্শ নিতে হবে। 

ওই কথা শুনে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় বলেন, আপনাকে সময় দেওয়া হবে।কিন্তু মামলার শুনানি আজই হবে। বিকেল ৪টেয় শুনানি। ওই কথা শুনে কৌস্তভ বালেন, ওই সময়ে আমরা একটা ব্যক্তিগত কাজ রয়েছে। অনুগ্রহ করে মামলাটি বুধবার নেওয়া হোক। বিচারপতি বলেন, জরুরি ভিত্তিতে মামলার শুনানির আর্জি করা হয়েছে। তাই শুনানি আজই হবে।

ওই কথা শুনে কৌস্তভ বলেন, বুধবার সন্ধ্যায় মিছিল রয়েছে। সকালে মামলাটির শুনানি হোক। এতে তো কোনও সমস্যা হওয়ার কথা নয়। ক্ষতি হলে তো আমাদের হবে। আন্দোলনকারীরা বিভিন্ন জেলা থেকে মিছিলে অংশ নেবেন। শেষ মুহূর্তে কর্মসূচি বাতিল হলে আমরাই ভুক্তভোগী হব। ওই কথা শুনে বিচারপতি বলেন, মামলাটি আজ শুনানি হতে অসুবিধা নেই। আপনাকে তো সময় দেওয়া হচ্ছে।

ওই কথা শোনার পর কিছুটা ধৈর্য হারান কৌস্তভ। তিনি বলেন,   আমি বলতে বাধ্য হচ্ছি মামলাটির শুনানি করতে এই কোর্টের ব্যক্তিগত স্বার্থ রয়েছে। ব্যক্তিগত স্বার্থেই বিচারপতি মামলাটি আজই শুনতে চাইছেন। বুধবার শুনলে কোনও অসুবিধা হত না। 

বিচারপতি ওই কথা শুনে বলেন, এটা আপনি বলতে পারেন না। দ্রুত শুনানির আর্জি করা হয়েছে। এই কোর্টের উপর দায়িত্ব দেওয়া হয়েছে তাই শুনছে। আমি ২০ বছর ওকালতি করেছি, জরুরি মামলায় কীভাবে অংশ নিতে হয় তা আমার জানা রয়েছে। আমি যদি বলি ব্যক্তিগত স্বার্থে আপনি এই কোর্টে মামলার শুনানি করতে চান না। সেই কারণেই বুধবার শুনানি করতে বলছেন?

কৌস্তভ বলেন, ধর্মাবতার, এখানে ব্যক্তিগত স্বার্থ রয়েছে বলতে হচ্ছে। সাড়ে ৩টের সময় চিকিৎসকের সময় দেওয়া রয়েছে আমার বাবার জন্য। 

বিচারপতি বলেন, আপনার স্বার্থ রয়েছে সেটা বলুন। এক জন আইনজীবী হিসাবে আদালতের সঙ্গে কী ভাবে ব্যবহার করা উচিত তা মনে হয় আপনার জানা নেই। আইনজীবী হিসেবে নিজের মর্যাদা, আদর্শ বজায় রাখুন। আদালতকে সম্মান করতে শিখুন। না হলে আপনার বিরুদ্ধে পদক্ষেপ করতে বলব বার কাউন্সিলকে। কোর্টে ঢোকা বন্ধ হয়ে যাবে। সতর্ক করছি আদালতের সঙ্গে সঠিক আচরণ করুন। 

ওই কথা শুনে কৌস্তভ বলেন, তা হলে মামলাটি এখনই শুনুন। বিকেলে আমার সময় হবে না। 

বিচারপতি সাফ বলে দেন, আপনার কথায় কোর্ট চলবে না। কোর্ট নিজের পদ্ধতিতে চলবে। কোর্টের সময়েই শুনানি হবে। আজই হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.