এখনো বোনাস পেলেন না রেলকর্মীরা

পূজোর আর মাত্র আর দিন কয়েক বাকি। কিন্তু এখনও পর্যন্ত রেলকর্মীরা জানেন না কবে বোনাসের টাকা হাতে পাবেন তাঁরা।মঙ্গলবার পর্যন্ত বোনাস নিয়ে চূড়ান্ত কিছু জানাতে পারেননি রেল কর্তারা। হাতে রয়েছে আর মাত্র পাঁচটা দিন। এর মধ্যে শনিবার এবং রবিবার পড়ে যাওয়ায় কাজের দিন মাত্র তিনটি। কিন্তু বোনাস নিয়ে এখনও পর্যন্ত কোনও উচ্চবাচ্য নেই রেল কর্তৃপক্ষের।

Updated By: Sep 27, 2011, 10:26 PM IST

পূজোর আর মাত্র আর দিন কয়েক বাকি। কিন্তু এখনও পর্যন্ত রেলকর্মীরা জানেন না কবে বোনাসের টাকা হাতে পাবেন তাঁরা।মঙ্গলবার পর্যন্ত বোনাস নিয়ে চূড়ান্ত কিছু জানাতে পারেননি রেল কর্তারা। হাতে রয়েছে আর মাত্র পাঁচটা দিন। এর মধ্যে শনিবার এবং রবিবার পড়ে যাওয়ায় কাজের দিন মাত্র তিনটি। কিন্তু বোনাস নিয়ে এখনও পর্যন্ত কোনও উচ্চবাচ্য নেই রেল কর্তৃপক্ষের। গত বছর প্রায় সাড়ে এগার লক্ষ রেলকর্মী বোনাসের টাকা হাতে পেয়ে গিয়েছিলেন মহালয়ার আগেই। কিন্তু এবার এই দুরবস্থার কারণ কী? রেলবোর্ড সূত্রে খবর চরম আর্থিক সঙ্কটের কারণেই বোনাস নিয়ে এই জটিলতা তৈরি হয়েছে।

দিনকয়েক আগেই রেলবোর্ড সিদ্ধান্ত নিয়েছে আটাত্তর দিনের বোনাস পাবেন রেলকর্মীরা। তবে এই পরিমাণ সর্বোচ্চ আট হাজার নশ আটাত্তর টাকা। কিন্তু সমস্যা দেখা দিয়েছে বোনাসের জন্য যে টাকা রেল দফতরকে খরচ করতে হবে তা এই মুহূর্তে রেলের হাতে নেই। বুধবার দিল্লিতে ক্যাবিনেট কমিটির বৈঠকে রেল কর্মীদের বোনাসের বিষয়টি আলোচনা হওয়ার কথা। ক্যাবিনেটে বৈঠকে অর্থ দফতরের ছাড়পত্র পাওয়ার পরেই রেলের পক্ষে বোনাসের দিন ঘোষণা করা সম্ভব। গতবারও রেলবাজেটে রেলকর্মীদের আর্থিক উন্নয়ন নিয়ে বেশ কিছু ঘোষণা করেছিলেন তত্কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা ছিল বোনাস বৃদ্ধিরও। কিন্তু রেলের ভাঁড়ারে পর্যাপ্ত অর্থ নেই জানা সত্ত্বেও কেন এই ঘোষণা করা হয়েছিল তা নিয়েই এখন প্রশ্ন তুলছেন রেলকর্মীদের একাংশ।

.