অস্তিত্বের সঙ্কটে পড়ে পথে নামলেন কলেজস্ট্রীটের পুস্তক ব্যবসায়ীরা

রাজ্য সরকারের নয়া শিক্ষানীতির কবলে পড়ে রুজি হারানোর পথে কলেজ স্ট্রিটের বই ব্যবসায়িরা। পয়লা জানুয়ারি ২০১২ থেকে শুরু হওয়া নয়া শিক্ষাবর্ষে ক্লাস সিক্স থেকে এইট পর্যন্ত ৩০টি পাঠ্যবইয়ের মধ্যে ১১টি নিজেরাই ছাপানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

Updated By: Jun 28, 2012, 09:04 PM IST

রাজ্য সরকারের নয়া শিক্ষানীতির কবলে পড়ে রুজি হারানোর পথে কলেজ স্ট্রিটের বই ব্যবসায়িরা। পয়লা জানুয়ারি ২০১২ থেকে শুরু হওয়া নয়া শিক্ষাবর্ষে ক্লাস সিক্স থেকে এইট পর্যন্ত ৩০টি পাঠ্যবইয়ের মধ্যে ১১টি নিজেরাই ছাপানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। পর্ষদ অনুমোদিত পাঠ্যপুস্তক ছাপা ও বিতরণের দায়িত্ব তাদের হাত থেকে কেড়ে নেবার প্রতিবাদেই বৃহস্পতিবার পথে নামলেন ব্যবসায়িরা। কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করার পাশাপাশি তারা জানিয়ে দিলেন, ভবিষ্যতে অনশনের পথেও হাঁটতে পারেন তারা।

সর্বশিক্ষা মিশনের টাকায় বই ছেপে জেলা প্রশাসনের মাধ্যমে স্কুলে স্কুলে বিতরণের সিদ্ধান্ত নেয় তারা। এই সিদ্ধান্তে পেটে হাত পড়েছে বইপাড়ার পাঠ্যপুস্তক ও অনুসারী শিল্পের ব্যবসায়ি ও কর্মীদের। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যার সঙ্গে যুক্ত কমবেশি ১৫ লক্ষ মানুষ। অবিলম্বে সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার ও তাদের শিল্পকে বাঁচানোর দাবিতে বৃহস্পতিবার কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করা হল। সর্বশিক্ষা প্রকল্পে পড়ুয়াপিছু বরাদ্দ ২৫০ টাকা। পাঠ্যপুস্তক ব্যবসায়িদের অভিযোগ, আগে ক্লাস সিক্সের ৪টি পর্ষদ পুস্তকের মোট দাম ছিল মাত্র ৭৫ টাকা। নয়া ব্যবস্থায় এই খাতে পড়ুয়াদের তহবিল থেকে ১৭৪ টাকা কেটে নেওয়া হচ্ছে। ফলে বাকি ৭ থেকে ৮টি বই পড়ুয়ারা চড়া দামে বাজার থেকে কিনতে বাধ্য হচ্ছে। শিক্ষানীতির এহেন পরিবর্তনের বিরুদ্ধে আগামি দিনে বৃহত্তর আন্দোলনের ডাক দিয়েছে সংগঠন।

.