College Service Commission: কম নম্বর পাওয়া প্রার্থীদের নিয়োগ! দুর্নীতির অভিযোগ এবার কলেজ সার্ভিসে

রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে লাইব্রেরিয়ান পদে নিয়োগের জন্য ২০১৯ সালে বিজ্ঞপ্তি জারি করেছিল কমিশন। বিজ্ঞপ্তির সব শর্ত পূরণ না করেও ওই পদে নিয়োগ পেয়েছেন বহু প্রার্থী। 

Updated By: Jun 29, 2022, 06:32 PM IST
College Service Commission: কম নম্বর পাওয়া প্রার্থীদের নিয়োগ! দুর্নীতির অভিযোগ এবার কলেজ সার্ভিসে

অর্ণবাংশু নিয়োগী: কম নম্বর পাওয়া প্রার্থীদের নিয়োগ করা হয়েছে। অথচ ওই পদে যোগ্য হওয়া সত্ত্বেও নিয়োগ করা হয়নি। এসএসসির পর এবার দুর্নীতির অভিযোগ কলেজ সার্ভিস কমিশনে। লাইব্রেরিয়ান পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

মামলার পরিপ্রেক্ষিতে নিয়োগ সংক্রান্ত পূর্ণাঙ্গ তথ্য তলব করেছেন বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়। অভিযোগ, রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে লাইব্রেরিয়ান পদে নিয়োগের জন্য ২০১৯ সালে বিজ্ঞপ্তি জারি করেছিল কমিশন। বিজ্ঞপ্তির সব শর্ত পূরণ না করেও ওই পদে নিয়োগ পেয়েছেন বহু প্রার্থী। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরে তাঁদের থেকে কম নম্বর পাওয়া সত্ত্বেও অনেককে নিয়োগ করেছে কমিশন। মামলাকারী অন্তত ১০ জন চাকরিপ্রার্থীর দাবি এমনই। যদিও নিয়োগ প্রক্রিয়ায় কোনও রকমের কোনও কারচুপি হয়নি বলে দাবি করেছে কমিশন।

আদালতের নির্দেশ, যে দশ জনের বিরুদ্ধে মামলাকারীরা অভিযোগ করেছেন, তাঁদের কবে কখন ইন্টারভিউ নেওয়া হয়েছে, কোথায় তাঁদের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে, জানাতে হবে হলফনামায়। যাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের সকলের নাম ঠিকানাও জানাতে হবে হলফনামায়। পাশাপাশি যে মেধাতালিকা তৈরি করা হয়েছিল, তার মেয়াদ কবে শেষ হয়েছে? যে পদগুলো ফাঁকা ছিল সেই পদগুলো কি সব পূরণ হয়েছে? যাঁরা কৃতকার্য হয়েছেন, তাঁদের কে কত নম্বর পেয়েছেন? তাও জানাতে হবে নির্দেশ আদালতের।

এমনকি, ইন্টারভিউতে ডাক পাওয়া চাকরি প্রার্থীদের বিভিন্ন বিষয়ে নম্বরের ব্রেকআপও জানাতে হবে আদালতকে। একই সঙ্গে জানাতে হবে তাঁদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কেও। মামলাকারীদেরও শিক্ষাগত যোগ্যতা জানাতে হবে। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে হলফনামা দিয়ে জানাতে হবে আদালতকে। পরবর্তী শুনানি ২১ জুলাই।

আরও পড়ুন, Mamata Banerjee, DG: শান্তশিষ্ট ডিজিকে দেখতে উত্তম কুমারের মত, প্রশাসনিক সভায় মন্তব্য মমতার 

আরও পড়ুন, Jhalda Municipality By-Poll: ঝালদায় 'কাকিমার চোখের জলের ভোট' জিতে 'কাকুর স্বপ্ন পূরণে'র প্রতিশ্রুতি মিঠুনের

আরও পড়ুন, Chandannagar Municipal By-Poll: ৩২ বছর পর চন্দননগরের ১৭ নম্বর ওয়ার্ডে বাম; দলের নই, সব মানুষের কাউন্সিলর: অশোক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.