Coal Smuggling : High Court-র রায়কে চ্যালেঞ্জ, Supreme Court-র দ্বারস্থ লালা

বুধবার মামলাটির শুনানির সম্ভাবনা।

Updated By: Mar 9, 2021, 11:08 PM IST
Coal Smuggling : High Court-র রায়কে চ্যালেঞ্জ, Supreme Court-র দ্বারস্থ লালা

নিজস্ব প্রতিবেদন: কয়লাকাণ্ডে (Coal Smuggling ) এবার সুপ্রিম কোর্টে (Supreme Court) মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চের (Division Bench) রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেছে সে। আগামীকাল অর্থাৎ বুধবার মামলাটির শুনানির সম্ভাবনা।

এখনও তার নাগাল পাননি তদন্তকারীরা। কয়লাকাণ্ডের তদন্তে কার্যত সিবিআইয়ের (CBI) এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা। তার বিরুদ্ধে যে FIR দায়ের করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, সেই FIR খারিজের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয় সে। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায় সিঙ্গল বেঞ্চ। আদালত স্পষ্ট জানিয়ে দেয়, কয়লা কাণ্ডে (Coal Smuggling) তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে সিবিআই (CBI)। তদন্ত চালিয়ে যাওয়ার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে, যে জায়গা রেলের আওতাধীন নয়, সেখানে তল্লাশি করতে গেলে রাজ্যের অনুমতি বাধ্যতামূলক। যদিও রাজ্যের এক্তিয়ারভুক্ত এলাকায় থাকা কোনও ব্যক্তিকে যদি জিজ্ঞাসাবাদের প্রয়োজন হয়, সেক্ষেত্রে সমন পাঠানোর জন্য অনুমতি নিতে হবে না।

আরও পড়ুন: সোমবার থেকে ফোনে পাওয়া যাচ্ছিল না, আজ মৃত্যুর খবর দিল Rail

এদিকে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের এই রায়ের পর পাল্টা তৎপরতা শুরু হয় সিবিআই-র অন্দরেও। মামলা গডায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ জারি সিবিআইকে রাজ্যের এক্তিয়ারভুক্ত তল্লাশি অনুমতি দেয় ডিভিশন বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করে এবার সুপ্রিম কোর্টে মামলা করল কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। সঙ্গে তার বিরুদ্ধে FIR খারিজের আবেদনও।

.