রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে পত্রাঘাত মুখ্যমন্ত্রীর

রাজ্যের আইনশৃঙ্খলা ইস্যুতে কেন্দ্রের সঙ্গে সরাসরি সংঘাতের পথেই গেল রাজ্য সরকার। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমকে চিঠি লিখে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল কলকাতায় রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে অতিরঞ্জিত ও ভুল তথ্য পরিবেশন করেছেন।

Updated By: Jul 6, 2012, 11:32 PM IST

রাজ্যের আইনশৃঙ্খলা ইস্যুতে কেন্দ্রের সঙ্গে সরাসরি সংঘাতের পথেই গেল রাজ্য সরকার। শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমকে চিঠি লিখে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল কলকাতায় রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে অতিরঞ্জিত ও ভুল তথ্য পরিবেশন করেছেন।
বৃহস্পতিবার কলকাতায় এসে রাজ্যে রাজনৈতিক হিংসা ও সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন চিদম্বরম। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে মাওবাদী সমস্যা যখন চরমে, সেই সময়ে ২০১০-এ রাজনৈতিক সংঘর্ষে মৃত্যু হয়েছিল ২০৪ জনের, আহত হয়েছিলেন ২৬০১ জন। ২০১১ সালে রাজনৈতিক সংঘর্ষে মৃতের সংখ্যা কমে দাড়িয়েছিল ১৩৬, আহত হয়েছিলেন ২৬২৫ জন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, চলতি বছর জঙ্গলমহল আগের তুলনায় শান্ত। তা সত্ত্বেও, ২০১২-র প্রথম ৬ মাসে রাজনৈতিক সংঘর্ষের মৃত্যু হয়েছে ৮২ জনের, আহত হয়েছেন ১১১২জন। এই রাজনৈতিক হানাহানি সুস্থ গণতন্ত্রের পক্ষে ঠিক নয় বলেই মত চিদম্বরমের। গণতন্ত্রের স্বার্থে দ্রুত রাজনৈতিক হানাহানি বন্ধ করে আইনের অনুশাসন ফিরিয়ে আনা একান্ত জরুরি বলে মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।
তা নিয়ে সঙ্গে সঙ্গেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সুব্রত মুখোপাধ্যায় বলেছেন, রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে কোনও মন্তব্য করার অধিকার নেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। সরকারের এই মন্তব্য শোনার পর চিদম্বরমও সুর চড়িয়ে বলেছেন, রাজনৈতিক সংঘর্ষ ঘটলে বলার অধিকার সবারই আছে।
আজ স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে  তথ্যবিকৃতির অভিযোগ এনে কেন্দ্রের সঙ্গে সংঘাতকে অন্য মাত্রায় নিয়ে গেলেন মুখ্যমন্ত্রী।   

.